সব সামরিক নিয়োগ প্রধানদের বরখাস্ত করলো ইউক্রেন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 23:34:50

দুর্নীতি নিয়ে উদ্বেগের মধ্যে শুক্রবার (১১ আগস্ট) দেশের সব আঞ্চলিক সামরিক নিয়োগ কেন্দ্রের প্রধানদের বরখাস্ত করার ঘোষণা দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, ইউক্রেনের সামরিক নিয়োগ কেন্দ্রগুলোকে পর্যালোচনা করে দেখা গেছে, যুদ্ধকালীন নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও অবৈধ সমৃদ্ধকরণ থেকে শুরু করে অযোগ্য সেনাদের সীমান্তের ওপারে পাঠানোর মতো অপেশাদার ও ক্ষমতার অপব্যবহারের কাজ করেছে তারা।

তিনি এক বিবৃতিতে বলেন, ‘সামরিক নিয়োগ কেন্দ্রগুলো এমন লোকদের দ্বারা পরিচালিত হওয়া উচিত, যারা সঠিকভাবে জানে যুদ্ধ কী এবং কেন যুদ্ধের সময় নিজ পক্ষের নিন্দা করা ও ঘুষ নেওয়া রাষ্ট্রদ্রোহিতার শামিল।’

কিয়েভ দুর্নীতির বিরুদ্ধে অভিযানকে প্রধান অগ্রাধিকার দিয়ে আসছে, কারণ এটি রাশিয়ার পূর্ণ মাত্রার আগ্রাসনকে প্রতিরোধ করতে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ চাচ্ছে।

ভলোদিমির জেলেনস্কি বলেছেন, শীর্ষ জেনারেল ভ্যালেরি জালুঝনি সিদ্ধান্ত বাস্তবায়নের দায়িত্বে থাকবেন এবং পদগুলোর জন্য নতুন প্রার্থীদের প্রথমে ইউক্রেনের গার্হস্থ্য নিরাপত্তা পরিষেবা (এসবিইউ) দ্বারা যাচাই বাছাই করা হবে।

রাশিয়ার সঙ্গে যুদ্ধ ১৮ মাসের কাছাকাছি হওয়ায় ইউক্রেনে সামরিক ক্ষেত্রে নিয়োগ চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে এবং সামরিক বাহিনী মাঝে মাঝে দুর্নীতি বা ঘুষ নিয়ে নিয়োগের কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ছে বলে জানিয়েছে এনডিটিভি।

এ সম্পর্কিত আরও খবর