জেদ্দা আলোচনা ঐকমত্যকে সুসংহত করতে সাহায্য করেছে : চীন

ইউরোপ, আন্তর্জাতিক

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 22:53:10

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় আজ সোমবার বলেছে, ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ সমাধানের জন্য সৌদি আরবে আলোচনা আন্তর্জাতিক ঐকমত্যকে সুসংহত করতে সাহায্য করেছে।

এনডিটিভি জানিয়েছে, গতকাল রবিবার শেষ হওয়া জেদ্দা আলোচনায় রাশিয়াকে বাদ দিয়ে চীন, ভারত, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশগুলোসহ ৪০টিরও বেশি দেশ অংশ নেয়।

চীনের ইউরোপ ও এশিয়া বিষয়ক বিশেষ দূত লি হুইকে ওই সম্মেলনে পাঠিয়েছিল বেইজিং। লি হুই সংঘাতের চূড়ান্ত রাজনৈতিক নিষ্পত্তির জন্য সাধারণ ভিত্তি খুঁজে বের করার জন্য গত মে মাসে ছয়টি ইউরোপীয় দেশ সফর করেছিলেন।

রয়টার্সকে দেওয়া এক লিখিত বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইউক্রেন সঙ্কটের রাজনৈতিক নিষ্পত্তির বিষয়ে সব পক্ষের সঙ্গে ব্যাপক যোগাযোগ ও যোগাযোগ করেছেন লি। সব পক্ষের মতামত ও প্রস্তাব শুনেছেন এবং আন্তর্জাতিক ঐকমত্য আরও সুসংহত করেছেন।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, লি হুইয়ের উপস্থিতিতে সব পক্ষই ইতিবাচক মন্তব্য করেছে এবং শান্তি আলোচনার সুবিধার্থে চীনের ইতিবাচক ভূমিকাকে পুরোপুরি সমর্থন করেছে। চীন তার ১২ দফা শান্তি প্রস্তাবের ভিত্তিতে সংলাপ জোরদার করবে এবং পারস্পরিক বিশ্বাস অর্জন করবে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে শুরু হওয়া আক্রমণের জন্য রাশিয়ার নিন্দা করতে বরাবরই অস্বীকার করেছে চীন৷ কিন্তু, সংঘাত নিরসনে নিজস্ব শান্তি পরিকল্পনা প্রস্তাব করেছে দেশটি, যা রাশিয়া এবং ইউক্রেন-উভয়েরই উষ্ণ প্রতিক্রিয়া পেয়েছে। তবে চীনের ওই শান্তি পরিকল্পনার বিষয়ে যুক্তরাষ্ট্র এবং ন্যাটো সন্দেহ প্রকাশ করেছিল৷

উল্লেখ্য, জেদ্দায় দুই দিনের বৈঠকটি ছিল ইউক্রেনের একটি কূটনৈতিক চাপের অংশ, যা তার পশ্চিমা সমর্থকদের বাইরে সমর্থন গড়ে তোলার জন্য একটি প্রচেষ্টা।

এ সম্পর্কিত আরও খবর