মস্কো সেনা সদর দফতরের কাছে ইউক্রেনের ড্রোন হামলা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 23:43:31

রাশিয়ার রাজধানী মস্কোয় রুশ সেনা সদর দফতরের কাছে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। এই হামলার দায় স্বীকার করেছে কিয়েভ।

সোমবার (২৪ জুলাই) ভোরে এই হামলায় মস্কোর অন্তত দু’টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। অবশ্য হামলায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার ভোরে রাশিয়ার রাজধানী মস্কোতে ড্রোন হামলায় অন্তত দু’টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এই হামলার পেছনে ইউক্রেনকে দায়ী করেছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, দু’টি ইউক্রেনীয় ড্রোনকে ‘বিধ্বস্ত করে দেওয়া হয়েছে।’

অবশ্য হামলায় কোনও হতাহতের ঘটনা ঘটেনি বলেও জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রাশিয়ার বার্তাসংস্থা তাস জানিয়েছে, হামলা চালাতে আসা একটি ড্রোন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছাকাছি এলাকায় পড়েছে।

এদিকে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র বলেছে, ওডেসায় ইউনেস্কোর সংরক্ষিত ক্যাথেড্রালে রাশিয়ার হামলার পরিপ্রেক্ষিতে এই হামলা চালানো হয়েছে।

ইউক্রেনের আরেক কর্মকর্তা জানিয়েছেন, হামলার স্থলের পাশে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দফতরের একটি ভবন রয়েছে। ওই ভবন ‘ইউক্রেনে বিশেষ অভিযানের দফতর’। এই হামলার মধ্য দিয়ে এ বার্তা দেওয়া হয়েছে যে চাইলে সেই বিশেষ অভিযানের দফতরে হামলা চালাতে পারে ইউক্রেন।

রাশিয়া একে নির্লজ্জ সন্ত্রাসী হামলা হিসেবে আখ্যা দিয়েছে। ক্রেমলিন বলছে, তারা ইউক্রেনে আরও অভিযান জোরদার করবে। এই হামলার বদলা নেবে।

এদিকে মস্কো ছাড়াও ক্রিমিয়া গত রোববার দিবাগত রাতে ব্যাপক হামলা চালায় ইউক্রেন। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, সেখানে হামলায় ১৭টি ড্রোন ব্যবহার করা হয়েছে। এসব ড্রোন ভূপাতিত করতে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও ড্রোন প্রতিরোধী ব্যবস্থা ব্যবহার করা হয়। এরপরও সেখানে গোলাবারুদ রাখার গুদামে ড্রোন আঘাত হেনেছে। এ ছাড়া আবাসিক ভবনেও আঘাত হেনেছে ড্রোন।

এ সম্পর্কিত আরও খবর