রাশিয়ার দখলকৃত ৫০ শতাংশ ভূখণ্ড পুনরুদ্ধার করেছে ইউক্রেন: ব্লিঙ্কেন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 04:26:41

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, রাশিয়ার দখলকৃত ৫০ শতাংশ ভূখণ্ড পুনরুদ্ধার করেছে ইউক্রেন। বাকি অর্ধেক ভূখণ্ড পুনরুদ্ধারে ইউক্রেনীয় সৈন্যরা অত্যন্ত কঠিন লড়াইয়ের মুখোমুখি হয়ে রয়েছে।

রোববার (২৩ জুলাই) মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে কথা জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেছেন, প্রাথমিকভাবে যেসব ভূখণ্ড দখল করেছিল রাশিয়া তার প্রায় ৫০ শতাংশ এরই মধ্যে ফেরত নিয়েছে ইউক্রেন।

ব্লিঙ্কেন বলেন, এখনও বলতে গেলে পাল্টা আক্রমণের প্রাথমিক সময় চলছে। এটি খুবই কঠিন। আগামী সপ্তাহ বা আগামী দুই সপ্তাহের মধ্যে এ বিষয়ে কোনো চূড়ান্ত ফয়সালা হবে না। আমি মনে করি, আমরা এখনও আগামী কয়েক মাসের দিকে তাকিয়ে আছি।

এদিকে, গ্রীষ্মকালীন পাল্টা আক্রমণ শুরু করার পর ইউক্রেন শিগগিরই মস্কোর সামরিক বাহিনীকে কিয়েভের ভূখণ্ড থেকে হটিয়ে দিতে পারে, এমন আশা ক্ষীণ হয়ে আসছে। কারণ কিয়েভের সৈন্যরা দেশটির দক্ষিণ ও পূর্বাঞ্চলে রুশ সৈন্যদের সঙ্গে লড়াইয়ে হিমশিম খাচ্ছে।

গত মাসের শেষের দিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উদ্ধৃতি দিয়ে বলা হয়েছিল যে রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণের অগ্রগতি কাঙ্খিতের চেয়ে ধীর। তবে ত্বরান্বিত করার জন্য কিয়েভের ওপর কোনো চাপ নেই।

ইউক্রেন যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান পাবে কিনা জানতে চাইলে ব্লিঙ্কেন বলেন, তিনি বিশ্বাস করেন এটা হবে। তবে তাদের আগে নিশ্চিত করতে হবে, তারা প্লেনগুলো চালাতে সক্ষম। এবং সেগুলি সঠিকভাবে ব্যবহার করতে পারবে

১১টি দেশের একটি জোট আগস্টে ডেনমার্কে এফ-১৬ যুদ্ধবিমান চালানোর জন্য ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণ শুরু করবে এবং রোমানিয়াতে একটি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে।

সিএনএনকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে ব্লিঙ্কেন চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান উত্তেজনাপূর্ণ সম্পর্কের ব্যাপারেও কথা বলেছেন। তিনি বলেছেন, চীনের সঙ্গে যোগাযোগের লাইন শক্তি করার চেষ্টা চলছে। বৈশ্বিক দুই পরাশক্তির মাঝে সংঘর্ষ এড়াতে এই প্রচেষ্টা নেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর