পোল্যান্ডকে কড়া হুঁশিয়ারি পুতিনের

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 08:54:00

প্রতিবেশী ও ঘনিষ্ঠ মিত্র বেলারুশের বিরুদ্ধে যে কোনো ধরনের আগ্রাসন রাশিয়ার ওপর আক্রমণ হিসেবে বিবেচিত হবে বলে পোল্যান্ডকে কড়া হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার (২১ জুলাই) রাশিয়ার জাতীয় নিরাপত্তা কাউন্সিলের স্থায়ী সদস্যদের বৈঠকে পুতিন এ কথা বলেন।

পুতিন বলেন, ন্যাটোর সহায়তায় জোট গঠনের চেষ্টা করছে পোল্যান্ড। এই জোট ইউক্রেনের পশ্চিমাংশ এমনকি বেলারুশ দখল নেওয়ার চেষ্টা করতে পারে বলেও জানিয়েছেন তিনি। পুতিন পোল্যান্ডকে হুমকি দিয়ে বলেছেন, পোলিশরা ইউক্রেনে প্রবেশ করলে তাদের পুঁতে ফেলা হবে।

রুশ সংবাদমাধ্যম আরটির প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট বলেছেন, কিয়েভের বর্তমান সরকার ক্ষমতায় টিকে থাকার জন্য যা যা করা প্রয়োজন করবে। এমনকি প্রয়োজনে তারা নিজ দেশের জনগণকেও বিক্রি করে দেবে এবং নিজেদের ভূখণ্ড বিদেশি প্রভুদের হাতে তুলে দেবে।

পুতিন বলেন, এটি সবারই জানা যে তারা (পোল্যান্ড) বেলারুশের অঞ্চলও দখল করার স্বপ্ন দেখে। তবে এ ধরনের কোনো পদক্ষেপ নেওয়া হলে কঠোর ব্যবস্থা নেবেন তিনি।

এদিকে রুশ প্রেসিডেন্টের এমন দাবি পুরোপুরি উড়িয়ে দিয়েছে পোল্যান্ড। ন্যাটো সদস্যভুক্ত দেশটির কো অর্ডিনেটর অব স্পেশাল সার্ভিসের মন্ত্রী স্টানিসলো জারইয়ান রাষ্ট্রায়ত্ত্ব বার্তাসংস্থা পিএপিকে বলেছেন, ক্রেমলিনের হতাশাগ্রস্ত বিরক্তি (পুতিন) আবারও পোল্যান্ড সম্পর্কে মিথ্যা বলছেন এবং ইউক্রেনের যুদ্ধের সত্যতা সম্পর্কে মিথ্যাচার করার চেষ্টা করছেন। ভ্লাদিমির পুতিন ঐতিহাসিক শোসনবাদকে ব্যবহার করে পোল্যান্ডের বিরুদ্ধে মিথ্য তথ্য ছড়াচ্ছেন।

এ সম্পর্কিত আরও খবর