অভিবাসন ইস্যুতে ভেঙে গেল ডাচ সরকার

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 10:35:16

অভিবাসন নীতি নিয়ে জোটের সঙ্গে মতপার্থক্যে ইউরোপের দেশ নেদারল্যান্ডসের সরকার ভেঙে গেছে। ফলে দেশটিতে নতুন করে জাতীয় নির্বাচন আয়োজন করতে হবে। খবর: বিবিসির

প্রধানমন্ত্রী মার্ক রুটের রক্ষণশীল ভিভিডি পার্টি নেদারল্যান্ডসে আশ্রয়প্রার্থীদের সংখ্যা সীমিত করার প্রস্তাব দিলে চার দলীয় জোটের দুই দল তা নাকচ করলে সংকটের সূত্রপাত হয়।

মার্ক রুট শুক্রবার টেলিভিশনে দেওয়া ভাষণে বলেন, এটা কোন গোপন বিষয় নয় যে অভিবাসন নীতি নিয়ে জোটের সদস্যদের ভিন্ন মত রয়েছে। অতএব আজকের এই ভিন্নতা যেহেতু নিরসনযোগ্য নয়, আমি রাজার কাছে মন্ত্রিসভার পদত্যাগ জমা দিতে চাইছি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, নেদারল্যান্ডসে থাকা শরণার্থী শিশুদের থাকতে না দেওয়ার প্রস্তাবে সমর্থন চাইলে অপেক্ষাকৃত ছোট দল ক্রিস্টিয়ান ইউনিয়ন ও লিবারেল ডি৬৬ তা মানেনি।

নতুন নির্বাচন না হওয়ার আগ পর্যন্ত রুটের জোট তত্ত্বাবধায়ক সরকার হিসাবে থাকবে। ৫৬ বছর বয়সি রুট নেদারল্যান্ডসের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে সরকার পরিচালনাকারী নেতা। জেষ্ঠ্যতার দিক বিবেচনায় ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে হাঙ্গেরির ভিক্টর ওর্বানের পরই রয়েছেন তিনি। আগামী নির্বাচনেও ভিভিডি পার্টির নেতৃত্ব দেওয়ার কথা তার।

জাতীয় নির্বাচন কমিটির বরাত দিয়ে বার্তা সংস্থা এএনপি জানিয়েছে, মধ্য নভেম্বরের আগে নির্বাচন হবে না।

নেদারল্যান্ডস ইউরোপের সবচেয়ে কঠিন অভিবাসন নীতিগুলির মধ্যে একটি। কিন্তু ডানপন্থী দলগুলোর চাপে, রুটে কয়েক মাস ধরে আশ্রয়প্রার্থীদের প্রবাহ আরও কমানোর উপায় খুঁজতে চেষ্টা করছিলেন।

গত বছর নেদারল্যান্ডসে আশ্রয়প্রার্থীদের আবেদন এক তৃতীয়াংশ বেড়ে ৪৬ হাজারেরও বেশি হয়েছে এবং সরকার অনুমান করেছে যে এই বছর আবেদন ৭০ হাজারেরও বেশি হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর