কোরআন পোড়ানোর ঘটনায় নিন্দা জানাল খোদ সুইডেন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 16:48:06

স্টকহোমের মসজিদের বাইরে পবিত্র কোরআন পোড়ানোর ঘৃণ্য কাজের তীব্র নিন্দা জানিয়েছে খোদ সুইডেন। দেশটি একে ‌'ইসলামফোবিক' কাজ বলে মন্তব্য করেছে।

ভবিষ্যতে পবিত্র কোরআনের সকল ধরনের অবমাননা প্রতিরোধ করার জন্য ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) আহ্বান জানানোর পর সুইডিশ পররাষ্ট্র মন্ত্রণালয় এই বিবৃতি দিল।

রোববার (২ জুলাই) ওই বিবৃতিতে বলা হয়, সুইডিশ সরকার সুইডেনের বিক্ষোভের সময় ব্যক্তিবিশেষের ইসলামফোবিক কাজ যে মুসলিমদের প্রতি আক্রমণাত্মক হতে পারে তা পুরোপুরি উপলব্ধি করে।

আরও বলা হয়, আমরা কঠোরভাবে এসব কাজের নিন্দা করি। এসব কাজ কোনোভাবেই সুইডিশ সরকারের দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করে না।

এর আগে ৫৭ সদস্যবিশিষ্ট ওআইসি জেন্দায় মিলিত হয়ে সুইডেনে কোরআন পোড়ানোর নিন্দা করে।

প্রসঙ্গত, গত ২৯ জুন বৃহস্পতিবার স্টকহোমের মসজিদের বাইরে পবিত্র কোরআন পোড়ান এক অভিবাসী ইরাকি যুবক ও তার সঙ্গী। তারপরই ক্ষোভে ফেটে পড়ে তুরস্কসহ গোটা মুসলিম বিশ্ব।

সুইডেনের প্রধানমন্ত্রী বলেছেন, তার দেশে কোনো প্রতিবাদের অনুমতি সরকার দেয় না। কারণ, প্রতিবাদ করাটা সুইডেনে আইনি অধিকার। কোনো মানুষ প্রতিবাদ দেখাবেন কি না, তা পুলিশ ঠিক করে। প্রশাসনে থাকা রাজনীতিবিদেরা নন।

স্টকহোমের মসজিদের কর্মকর্তারা জানিয়েছেন, পুলিশ কোরআন পোড়ানোর অনুমতি দেওয়ায় তাঁরা মর্মাহত। তারা আদালত ও পুলিশকে বলেছিলেন, মসজিদের সামনে নয়, অন্য জায়গায় প্রতিবাদ দেখানোর অনুমতি দেওয়া হোক। মসজিদের সামনে যেন পবিত্র কোরআন পোড়ানোর অনুমতি না দেওয়া হয়। কিন্তু তাদের অনুরোধ রাখা হয়নি।

এ সম্পর্কিত আরও খবর