কামালের সঙ্গে এরদোয়ানের ভোটের ব্যবধান কমছে

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 23:18:04

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ফলাফলে এগিয়ে রয়েছেন দুই দশক ধরে দেশটির ক্ষমতায় থাকা বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তবে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট তিনি এখন পর্যন্ত নিশ্চিত করতে পারেননি।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলুর হিসাবে, ৯১ দশমিক ১ শতাংশ ব্যালট গণনা শেষ। এরদোয়ান পেয়েছেন ৪৯ দশমিক ৯৮ শতাংশ ভোট। এরদোয়ানের প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগলু পেয়েছেন ৪৪ দশমিক ২৩ শতাংশ। তৃতীয় প্রার্থী সিনান ওগান পেয়েছেন ৫ দশমিক ৩২ শতাংশ ভোট।

নির্বাচনে যে প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট পাবেন, তাকে বিজয়ী ঘোষণা করা হবে। কেউ প্রয়োজনীয় ভোট না পেলে আগামী ২৮ মে ‘রান-অফ’ এ যেতে হবে।

তুরস্কের মোট ভোটার প্রায় ৬ কোটি ৪০ লাখ ভোটার। নির্বাচনে দেশটির ১৩তম প্রেসিডেন্ট ও পার্লামেন্টের ৬০০ আসনের সদস্য নির্বাচিত হবে।

প্রেসিডেন্ট এরদোয়ান এবার শেষবারের মতো নির্বাচনে অংশ নিচ্ছেন বলে টিআরটির এক প্রতিবেদনে বলা হয়েছে। তিনি আগামী ১০০ বছর তুরস্কের উন্নয়নের রূপরেখা 'সেঞ্চুরি অব টার্কি'র প্রতিশ্রুতি দিয়েছেন।

মূল প্রতিদ্বন্দ্বী কিলিজদারগলু নির্বাচিত হলে ২০১৬ সালের ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর প্রেসিডেন্টের বাড়তি ক্ষমতা কমানোর প্রতিজ্ঞা করেছেন।

আল জাজিরার সাংবাদিক আব্দেলাজিম মোহাম্মদ ইস্তাম্বুল থেকে বলেছেন, সিনান ওগানের প্রাপ্ত ভোটের হার স্থিতিশীল। তিনি যে ভোট পাচ্ছে তাতে করে এরদোয়ানের ৫০ শতাংশের ভোট নিশ্চিত করা কঠিন হয়ে পড়েছে। আর কিরিকদারোগলুর পক্ষে ৫০ শতাংশের বাধা অতিক্রম সম্ভব হবে না। এই ফলাফল ইঙ্গিত দিচ্ছে, এরদোয়ানের ভোটের হার ৫০ শতাংশের অল্প কিছু কম থাকতে পারে শেষ পর্যন্ত, হয়ত ৪৯ দশমিক ৫ শতাংশ বা কাছাকাছি।

এবার ভোটার উপস্থিতির হার ছিল ৮৫ দশমিক ১৪ শতাংশ। তুরস্কের নির্বাচনে এবার ভোটারের সংখ্যা ৬ কোটি ৪০ লাখের বেশি। স্থানীয় সময় সকাল ৯টায় ভোট শুরু হয়ে শেষ বিকাল ৫টায়। এর আগে প্রবাসী তুর্কিরা ভোট দিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর