ইমরান খানের গ্রেফতার ‘বেআইনি’, মুক্তির নির্দেশ সুপ্রিম কোর্টের

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 05:54:11

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেফতারকে ‘বেআইনি’ বলে অভিহিত করেছে দেশটির সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে অবিলম্বে তাকে মুক্তির নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১১ মে) পাকিস্তানের সুপ্রিম কোর্টে ইমরান খানের গ্রেফতারের বৈধতা নিয়ে আবেদনের শুনানি হয়। প্রধান বিচারপতি ওমর আতা বান্দিয়ালের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ শুনানি নেন।

শুনানির এক পর্যায়ে এক ঘণ্টার মধ্যে ইমরান খানকে হাজির করার নির্দেশ দেন সর্বোচ্চ আদালত। সে অনুযায়ী ইমরানকে হাজির করা হয়। পরে শুনানি নিয়ে সাবেক প্রধানমন্ত্রী ইমরানের গ্রেপ্তারকে বেআইনি ঘোষণা করেন সুপ্রিম কোর্ট। পাশাপাশি অবিলম্বে তাকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছেন।

দেশটির সর্বোচ্চ আদালত বলেছে যে, পিটিআই প্রধানকে পুলিশ লাইন গেস্ট হাউসে রাখা হবে। তবে তাকে বন্দী হিসাবে বিবেচনা করা হবে না এবং ইসলামাবাদের পুলিশ প্রধানকে সাবেক প্রধানমন্ত্রীর নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন।

এদিকে ইমরান খানকে গ্রেফতারের ঘটনায় পাকিস্তানের বিভিন্ন শহরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে তার দল পাকিস্তান তেহরিক–ই–ইনসাফের (পিটিআই) সমর্থকদের সংঘর্ষ হয়েছে। এতে কমপক্ষে ৮ জন নিহত এবং ২৯০ জন আহত হয়েছেন। আটক হয়েছেন ১ হাজার ৯০০ বিক্ষোভকারী।

এ সম্পর্কিত আরও খবর