চীনে দৈনিক ৩ কোটিরও বেশি মানুষ করোনাক্রান্ত!

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 01:06:54

অতিসংক্রামক ধরন ওমিক্রন বিএফ-৭ এর দাপটে চীনে ভয়াবহ আকার ধারণ করেছে করোনা মহামারি। দেশটিতে দৈনিক কোভিডে আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৭ লাখ মানুষ!

চীনের স্বাস্থ্যবিভাগ সূত্রে এই ভয়ঙ্কর তথ্য পাওয়া গিয়েছে। গত তিন বছরে সারা বিশ্ব যখন অতিমারির কবলে পড়েছিল, তখনও চীনে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৪০ লাখের কাছাকাছি। সেদিক থেকে দেখতে গেলে এক দিনে কোভিড সংক্রমণের অতীতের সব রেকর্ড ভেঙে দিল চীন।

সংবাদ সংস্থা ব্লুমবার্গের খবর অনুয়ায়ী, ডিসেম্বর মাসের প্রথম ২০ দিনের পরিসংখ্যান থেকেই এই সংখ্যাটা পাওয়া গিয়েছে। তারপর পরিস্থিতি আরও খারাপ হয়েছে বলেই আশঙ্কা করা হচ্ছে। বিশ্বের সর্বাধিক জনবহুল দেশের জনগোষ্ঠীর আঠারো শতাংশই কোভিডে আক্রান্ত।

চীন সরকারের পক্ষ থেকে অবশ্য বলা হয়েছে, দিনে তিন হাজার জন কোভিডে আক্রান্ত হচ্ছেন। বাস্তবে যে এর অনেক বেশি মানুষ কোভিডে আক্রান্ত হচ্ছেন, এই পরিসংখ্যান থেকেই তা স্পষ্ট।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, কেউ অন্য দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত হওয়ার পর কোভিডে আক্রান্ত হলে, তাকে কোভিড পজিটিভ রোগী হিসেবে ধরা হবে না। চীন সরকার এভাবে কোভিড আক্রান্ত এবং মৃতের সংখ্যা চেপে যাচ্ছে বলে অভিযোগ তুলেছ পশ্চিমা সংবাদমাধ্যম।

তাদের দাবি, কোভিড মোকাবিলায় কার্যত নাজেহাল অবস্থা বেইজিং প্রশাসনের। মৃতদেহে উপচে পড়ছে মর্গগুলোতে, জ্বরের ওষুধও মিলছে না দেশটিতে।

প্রসঙ্গত, প্রবল গণবিক্ষোভের মুখে কিছুদিন আগেই কোভিড শূন্য নীতি থেকে সরে এসেছিল চীন। শিথিল হয়েছিল পুরনো কোভিডবিধি। তারপরই দেশটিতে কোভিড সংক্রমণের রেখচিত্র ক্রমশ ঊর্ধ্বমুখী হতে থাকে।

জনগোষ্ঠীর মধ্যে প্রতিরোধ ক্ষমতা তৈরি না হওয়ায় এবং কোভিডের শক্তিশালী প্রতিষেধক ব্যবহার না করার জন্যই চীনকে বিপাকে পড়তে হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

এ সম্পর্কিত আরও খবর