নৌবহরে ড্রোন হামলা, শস্য রফতানির চুক্তি স্থগিত রাশিয়ার

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 21:14:42

ক্রিমিয়ার বন্দরনগরী সেভাস্তোপলের রুশ নৌবহরে ব্যাপক ড্রোন হামলার ঘটনা ঘটেছে। হামলায় নৌবহরের একটি জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ঘটনায় পর ইউক্রেন থেকে শস্য রফতানির চুক্তি থেকে সরে দাঁড়িয়েছে রাশিয়া।

গত ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর পর ইউক্রেনে উৎপাদিত শস্য রফতানি বন্ধ ছিল। বিশ্বে খাদ্য সংকট দেখা দেওয়ার শঙ্কায় রফতানি চালু করতে জাতিসংঘের মধ্যস্থতায় ইউক্রেন ও রাশিয়ার মধ্যে একটি চুক্তি হয়েছিল। কিন্তু শনিবার ক্রিমিয়া উপকূলে হামলার পর এ চুক্তি স্থগিতের ঘোষণা দেয় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর রয়টার্সের

নৌবহরে ড্রোন হামলার জন্য রাশিয়া ইউক্রেনকে দায়ী করেছে। তবে, ইউক্রেন হামলার কথা অস্বীকার করেছে এবং প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রুশ পদক্ষেপকে অগ্রহণযোগ্য বলে অভিহিত করেছেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাজ্যের বিশেষজ্ঞদের সহায়তায় কৃষ্ণসাগরে রাশিয়ার নৌবহরে ইউক্রেন সন্ত্রাসী হামলা চালিয়েছে। এতে শস্য করিডরের জন্য কাজ করা জাহাজও ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে ইউক্রেনের বন্দর থেকে কৃষিপণ্য রফতানির জন্য করা চুক্তিতে নিজেদের অংশগ্রহণ স্থগিত করেছে রাশিয়া। এর আগে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছিল, অধিকাংশ ড্রোন হামলাই প্রতিহত করা হয়েছে।

রাশিয়া বলেছে, একই ব্রিটিশ ইউনিট গত মাসে নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে বিস্ফোরণে জড়িত ছিল।

তবে, যুক্তরাজ্য উভয় দাবিকেই দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করে বলেছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই দাবি পুরোপুরি মিথ্যা

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, মস্কো বিস্ফোরণ ও কথিত ড্রোন হামলার বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপন করবে।

এ সম্পর্কিত আরও খবর