প্রধানমন্ত্রী হয়েও ১০ ডাউনিং স্ট্রিটে থাকবেন না ঋষি সুনাক

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 15:57:35

ব্রিটেনের প্রধানমন্ত্রী হয়েও ১০ ডাউনিং স্ট্রিটের সরকারি বাসভবনে থাকছেন না ঋষি সুনাক।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, ভারতীয় বংশোদ্ভূত সুনাক তার স্ত্রী এবং দুই কন্যার সঙ্গে ডাউনিং স্টিটেরই অন্যত্র অ্যাপার্টমেন্টে থাকবেন।

প্রসঙ্গত, বরিস জনসন মন্ত্রিসভার অর্থমন্ত্রী থাকার সময়ে ওই ঠিকানারই বাসিন্দা ছিলেন সুনাক। কিন্তু কেন ঠিকানা বদল করতে চাইছেন না সুনাক? এই প্রসঙ্গে তার মুখপাত্র জানিয়েছেন, তারা ওখানে সুখেই আছেন।

কনজারভেটিভ পার্টির নেতা এবং দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে লিজ ট্রাসের সঙ্গে যখন সুনাকের সম্মুখসমর চলছিল, তখনই নারায়ণমূর্তির জামাই জানিয়েছিলেন, নির্বাচনে জিতলেও তিনি পুরনো ঠিকানাতেই থাকবেন। ১০ ডাউনিং স্ট্রিটের সরকারি বাসভবনে থাকবেন না। তিনি এও জানিয়েছিলেন যে, পুরনো ঠিকানার বাড়িটিকে নতুন করে সাজিয়ে তুলছেন তিনি।

বস্তুত, সুনাকের আগে কমবেশি ব্রিটেনের সব প্রধানমন্ত্রী ১০ ডাউনিং স্ট্রিটের বাসিন্দা হয়েছেন। প্রধানমন্ত্রীদের জন্যই নির্দিষ্ট চার কামরার সরকারি বাসভবনটিতে অত্যাধুনিক ব্যবস্থা আছে। কোভিডের সময় এই বাড়িতেই সংস্কার কাজ চালিয়ে দেশবাসীর ক্ষোভের কারণ হয়েছিলেন জনসন।

পক্ষান্তরে, সুনাক যে ঠিকানায় থাকতে চলেছেন, সেটি মূলত অর্থমন্ত্রীদের জন্যই নির্দিষ্ট। যদিও ব্রিটিশ প্রশাসনের সঙ্গে যুক্ত একাংশের দাবি, ১০ ডাউনিং স্ট্রিটের সরকারি বাসভবনের তুলনায় অর্থমন্ত্রীদের জন্য নির্দিষ্ট বাসভবনটি আকারে অনেক বড়। তাই সুনাকের আগে অনেক প্রধানমন্ত্রী সরকারি ঠিকানা হিসেবে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের নামোল্লেখ করলেও থাকতেন সুনাকের বর্তমান ঠিকানাতেই!

এ সম্পর্কিত আরও খবর