জ্বালানি সংকটের মধ্যে প্রথমবার জার্মানিতে গ্যাস পাঠালো ফ্রান্স

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 11:33:50

ক্রমবর্ধমান জ্বালানি সংকটের মধ্যে মধ্যেই ইউরোপীয় সংহতির অংশ হিসেবে প্রথমবারের মতো জার্মানিতে গ্যাস পাঠিয়েছে ফ্রান্স। পাইপলাইনের মাধ্যমে পাঠানো এই গ্যাস দুই দেশের জ্বালানি ঘাটতি হ্রাসের লক্ষ্যে স্বাক্ষরিত চুক্তির অংশ।

ইউরোপে রুশ জ্বালানির সরবরাহ কমে যাওয়ার কারণে এই চুক্তি করেছে দেশ দুটি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) এ সরবরাহ শুরু হয়েছে বলে জানিয়েছে ফ্রান্সের গ্যাস সরবরাহ কোম্পানি ‘জিআরটিগ্যাজ’। ভিন্ন পথে গ্যাস সরবরাহের জন্য কোম্পানিটি কয়েকমাস আগে থেকেই কাজ শুরু করেছিল।

যদিও নতুন প্রবাহ জার্মানির দৈনিক চাহিদার দুই শতাংশেরও কম ফ্রান্সের পাঠানো এই গ্যাস। তবু জ্বালানি ঘাটতি মেটাতে মরিয়া বার্লিন ফ্রান্সের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে।

ইউক্রেনে আগ্রাসনের পর থেকে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের চাপের প্রেক্ষিতে জ্বালানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করার অভিযোগ রয়েছে।

ফরাসি গ্রিড অপারেটর জিআরটিগ্যাজ বলেছে, প্রাথমিকভাবে প্রতিদিন ৩১ গিগাওয়াট ঘণ্টা সরবরাহ করবে। ফ্রান্সের সীমান্তবর্তী গ্রাম ওবারগেইলবাচ থেকে পাইপলাইনে তা পাঠানো হবে।

গত মাসে জ্বালানি সংহতি চুক্তির আওতায় জার্মানি অঙ্গীকার করেছে প্রয়োজনের সময় ফ্রান্সকে অতিরিক্ত বিদ্যুৎ সরবরাহ করবে। বিপরীতে গ্যাস দিয়ে জার্মানিকে সহযোগিতা করবে ফ্রান্স।

এ সম্পর্কিত আরও খবর