সোভিয়েত ইউনিয়নের শেষ নেতা গর্বাচেভের মৃত্যু

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 07:34:41

সাবেক সোভিয়েত ইউনিয়নের শেষ নেতা মিখাইল গর্বাচেভ (৯১) মারা গেছেন।

স্থানীয় সময় মঙ্গলবার (৩০ আগস্ট) রাতে মস্কোর সেন্ট্রাল ক্লিনিকাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। খবর বিবিসির।

দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। মিখাইল গর্বাচেভের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বার্তা সংস্থা ইন্টারফেক্সকে বিষয়টি নিশ্চিত করেন।

গর্বাচেভের মৃত্যুতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রেসিডেন্ট উরসুলা ভন ডান লেন বলেন, বিশ্ব একজন বিশ্বস্ত নেতাকে হারালো। তিনি বলেন, সাবেক এই নেতা মুক্ত ইউরোপের দরজা খুলে দিয়েছিলেন।

জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস বলেন, তিনি (গর্বাচেভ) ইতিহাসের গতিপথ পরিবর্তন করেছিলেন। জাতিসংঘের মহাসচিব টুইটারে একটি শ্রদ্ধাঞ্জলিতে লিখেছেন, মিখাইল গর্বাচেভ একজন আদর্শ রাষ্ট্রনায়ক ছিলেন। বিশ্ব একজন শক্তিশালী বিশ্বনেতা, প্রতিশ্রুতিবদ্ধ এবং শান্তির জন্য অক্লান্ত পরিশ্রমকারী নেতাকে হারালো।

১৯৮৫ সালে কমিউনিস্ট পার্টির নেতা হিসেবে সোভিয়েত ইউনিয়নের রাষ্ট্রপ্রধানের দায়িত্ব নেন মিখাইল গর্বাচেভ। শীতল যুদ্ধ শান্তিপূর্ণভাবে অবসানে বেশ প্রশংসা কুড়ান তিনি। তবে ১৯৯১ সালে সোভিয়েত পতন ঠোকানোর ভূমিকা নিয়ে প্রশ্নবিদ্ধ তিনি। এর পেছনে গর্বাচেভের সংস্কারবাদী নীতিকে দায়ী করেন অনেক রাশিয়ান।

এ সম্পর্কিত আরও খবর