পাম তেল রফতানিতে শুল্ক প্রত্যাহার ইন্দোনেশিয়ার

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 00:01:56

রফতানি বাড়ানো এবং অবিক্রীত পণ্যের জট সামাল দিতে ইন্দোনেশিয়া আগামী ৩১ আগস্ট পর্যন্ত পাম তেলের রফতানির ওপর সব ধরনের শুল্ক প্রত্যাহার করার ঘোষণা দিয়েছে।

স্থানীয় সময় শনিবার (১৬ জুলাই) দেশটির অর্থ মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা বলেছেন, সরকারের এই পদক্ষেপের ফলে জাতীয় রাজস্ব আয় কমবে না।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, শীর্ষ পাম তেল উৎপাদক দেশটির এমন সিদ্ধান্তের ফলে বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম আরও সহনীয় পর্যায়ে চলে আসবে বলে আশা করা হচ্ছে।

দেশটির অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, ১৫ জুলাই থেকে শুরু হওয়া অপরিশোধিত পাম তেলের জন্য প্রতি টন ২০০ ডলার রফতানি শুল্ক শূন্য করা হয়েছে। যা অন্যান্য পাম তেল পণ্যের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

বিশ্বের বৃহত্তম পাম তেল উৎপাদনকারী দেশটি দেশীয় খাদ্য মূল্যস্ফীতির লাগাম টেনে ধরতে গত ২৮ এপ্রিল পাম তেল রফতানি বন্ধ করে দেয়। গত ১৯ মে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো তার দেশ থেকে পাম তেল রফতানির নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেন।

পাম তেলের চালান বন্ধের ফলে বিশ্বব্যাপী উদ্ভিজ্জ তেলের বাজার বড় রকমের ধাক্কা খায়। এর প্রভাব পড়ে বাংলাদেশের তেলের বাজারেও।

প্রতি লিটার রান্নার তেলের দাম ১৪ হাজার রুপিয়ায় (ইন্দোনেশিয়ান মুদ্রা) নামিয়ে আনার লক্ষ্যে রফতানিতে নিষেধাজ্ঞা দিয়েছিল ইন্দোনেশিয়ার সরকার। তেলের দাম এখনও সেই লক্ষ্যমাত্রায় নেমে না এলেও পাম তেল শিল্পের শ্রমিকদের কথা বিবেচনা করে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার।

ভোজ্যতেলের মধ্যে পাম সবচেয়ে বেশি ব্যবহার করা হয় এবং এর দামও সয়াবিন তেলের চেয়ে কম।

চলতি সপ্তাহে পাম তেলের বেঞ্চমার্ক সূচক ১৪ শতাংশ হ্রাস পেয়েছে। সরকারি তথ্য অনুযায়ী, শিপমেন্ট আবার শুরু হওয়ায় জুন মাসে ইন্দোনেশিয়ার পাম তেল রফতানি বেড়েছে ১.৭৬ মিলিয়ন টন।

এ সম্পর্কিত আরও খবর