শ্রীলঙ্কায় কড়া নিরাপত্তায় পার্লামেন্ট অধিবেশন শুরু

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 13:44:37

চলমান অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের মধ্যে শ্রীলঙ্কার পার্লামেন্ট শুরু হয়েছে বিশেষ অধিবেশন।

শনিবার (১৬ জুলাই) সকাল ১০টায় এ বিশেষ অধিবেশন শুরু হয়। খবর বিবিসির।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়, অধিবেশন উপলক্ষে পার্লামেন্টের আশপাশের রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে এবং জনসাধারণকে বিকল্প পথ ব্যবহার করার আহ্বান জানানো হয়েছে।

দেশটির সংবিধান ও ১৯৮১ সালের প্রেসিডেন্ট নির্বাচন (বিশেষ বিধান) আইনের নম্বর ২ এর ৪ অনুচ্ছেদ অনুযায়ী, পার্লামেন্ট স্থানীয় সময় সকাল ১০টায় বসার কথা। প্রেসিডেন্ট পদ শূন্য হওয়ার তিন দিনের মধ্যে সংসদ আহ্বান করার কথা বলা হয়েছে দেশটির সংবিধানে। আজ প্রেসিডেন্ট পদ শূন্য বলে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে।

১৩ মিনিটের বিশেষ এ অধিবেশনে সংসদের মহাসচিব ধম্মিকা দাসানায়েক স্পিকারের কাছে পাঠানো প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগপত্রটি পড়ে শোনান।

দেশ ছেড়ে পালিয়ে যাওয়া গোতাবায়া রাজাপক্ষে প্রথমে মালদ্বীপ যান, সেখান থেকে সিঙ্গাপুরে গিয়ে স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন। শুক্রবার স্পিকার মাহিন্দা ইয়াপা আবেওয়ার্দেনা বলেন, গোতাবায়া বৈধভাবে প্রেসিডেন্ট পদ ছেড়েছেন। যা গতকাল থেকে কার্যকর হবে।

এর আগে দেশটির স্পিকার মাহিন্দা ইয়াপা জানান, আগামী ২০ জুলাই নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হবে। স্পিকার আরও বলেন, গণতান্ত্রিক কাঠামোর মধ্যে কোনো বাধা ছাড়াই দ্রুত এ প্রক্রিয়া সম্পন্ন করতে তিনি সব দলের সমর্থন প্রত্যাশা করেন।

এ সম্পর্কিত আরও খবর