তীব্র দাবদাহে যুক্তরাজ্যে জরুরি অবস্থা ঘোষণা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 10:12:55

তীব্র দাবদাহ নিয়ে যুক্তরাজ্যে প্রথমবারের মতো জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছে দেশটির সরকার। কারণ দেশটিতে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে বলে শঙ্কা করা হচ্ছে।

আগামী সোমবার (১৮ জুলাই) ও মঙ্গলবার (১৯ জুলাই) লন্ডন, ম্যানচেস্টার ও ইয়র্ক এলাকার জন্য এ সতর্কতা জারি ক‌রা হয়েছে। জনজীব‌নের ঝুঁকি এড়াতে ‌শুক্রবার (১৫ জুলাই) এই সিদ্ধান্ত নিয়েছে ব্রিটিশ আবহাওয়া অ‌ফিস।

উদ্ভূত প‌রি‌স্থি‌তি‌তে স্কু‌লের সময়সীমা ক‌মি‌য়ে আনা, রেল চলাচ‌লে গ‌তি কমানো এবং হাসপাতালগু‌লো‌তে কিছু অ্যাপয়েন্টমেন্ট বা‌তিল করা হ‌য়ে‌ছে।তাপমাত্রার এমন পূর্বাভাসের কারণে সোমবার ও মঙ্গলবারের ক্রিয়া প্রতিযোগিতা বাতিল করা হয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউ‌নিং স্ট্রিটের একজন মুখপাত্র বলছেন, উদ্ভূত প‌রি‌স্থি‌তি‌কে জরুরি অবস্থা হি‌সে‌বে বি‌বেচনা করা হ‌চ্ছে। সপ্তাহের শেষ দিকে এই সিদ্ধান্ত পর্যা‌লোচনা করবে সরকার।

আগামী সপ্তাহের শুরুতে যুক্তরাজ্য জুড়ে আবহাওয়া উষ্ণ হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে, তবে ইংল্যান্ড ও ওয়েলসের কিছু অংশে ৩০ ডিগ্রির ওপরে এবং স্কটল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ডে ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় নেমে আসবে।

উত্তর আফ্রিকা থেকে ইউরোপ জুড়ে তীব্র তাপদাহ ছড়িয়ে পড়েছে। পর্তুগাল, ফ্রান্স ও স্পেনে শুরু হয়েছে দাবানল।

এ সম্পর্কিত আরও খবর