এবার পদত্যাগের ঘোষণা ইতালির প্রধানমন্ত্রী

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 08:17:10

ইতালির জনপ্রিয় রাজনৈতিক দল ফাইভ স্টার মুভমেন্ট সমর্থন প্রত্যাহার করায় পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মারিও দ্রাগি। ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের সাবেক প্রেসিডেন্ট মারিও দ্রাগি ২০২১ সালের ফেব্রুয়ারিতে দেশটির জোট সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৪ জুলাই) স্বেচ্ছায় তিনি এই ঘোষণা দেন। মূলত এক আস্থা ভোটে নিজ জোটভুক্ত দল ফাইভ স্টারের সমর্থন হারানোর পর মারিও এই ঘোষণা দিলেন। খবর বিবিসির।

এক বিবৃতিতে তিনি বলেন, ঐক্য সরকারকে টিকিয়ে রাখার চেষ্টা ব্যর্থ হওয়ায় তিনি পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন। তবে দেশটির প্রেসিডেন্ট তার পদত্যাগপত্র গ্রহণ করতে অস্বীকার করেছেন।

ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলা করোনা পরবর্তী পরিস্থিতি ও দেশটির স্থানীয় অস্থিতিশীলতা সামাল দিতে মারিওকে প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করেছিলেন। এখন তিনি মারিওকে পদত্যাগ না করে পার্লামেন্টে ভাষণ দিয়ে দেশের রাজনৈতিক অবস্থার আসল চিত্র তুলে ধরতে বলেছেন।

প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণার ওপর প্রেসিডেন্টের হস্তক্ষেপের প্রভাব পুরোপুরি স্পষ্ট নয়। প্রধানমন্ত্রী মারিও দ্রাগি আগামী বুধবার পার্লামেন্টে যাবেন বলে আশা করা হচ্ছে।পাশাপাশি পর্যাপ্ত সমর্থনসহ ক্ষমতায় থাকতে পারবেন বলেও মনে করা হচ্ছে।

যদিও সরকার অন্য দলের সহায়তায় সিনেটে বৃহস্পতিবারের ভোটে স্বাচ্ছন্দ্যে জিতেছে। সুপার মারিও নামে পরিচিত এই ব্যক্তি বারবার সতর্ক করেছিলেন যে ফাইভ স্টারের সমর্থন ছাড়া সরকার চলতে পারে না।

এ সম্পর্কিত আরও খবর