ইউক্রেনকে বিভক্ত করতে চায় না রাশিয়া: দিমিত্রি পেসকভ

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 04:44:52

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের উদ্দেশ্য ইউক্রেনকে বিভক্ত করা নয়। তবে, রাশিয়া তার নিজস্ব নিরাপত্তা নিশ্চিত করতে চায়।

শনিবার (০৫ মার্চ) স্কাই নিউজ অ্যারাবিয়ার কাছে রাশিয়ার মুখপাত্র এমনটাই দাবি করেন।

২০১৪ সালের অভ্যুত্থানের পর ইউক্রেনের নাৎসি ভাবধারার প্রভাব পড়েছে উল্লেখ করে পেসকভ বলেন, আমরা ইউক্রেনের নিরস্ত্রীকরণ দেখতে চাই, নাৎসি মতাদর্শমুক্ত ইউক্রেন দেখতে চাই। এছাড়াও আমরা দেখতে চাই ইউক্রেনের নিরপেক্ষ অবস্থা যা তাদের সংবিধানে লিপিবদ্ধ করবে। আমরা গ্যারান্টি পেতে চাই যে ইউরোপে নিরাপত্তা ভারসাম্য পরিবর্তন করতে সক্ষম অস্ত্রগুলি ইউক্রেনে মোতায়েন করা হবে না।

ক্রেমলিনের মুখপাত্র জোর দিয়ে বলেন, রাশিয়া ইউক্রেনকে বিভক্ত করতে চায় না। তবে তার নিজস্ব জাতীয় নিরাপত্তা নিশ্চিত করতে চায়।

পেসকভ বলেন, যেহেতু দোনেৎস্ক ও লুহানস্ক পিপলস রিপাবলিককে (ডিপিআর, এলপিআর) রাশিয়া স্বীকৃতি দিয়েছে, তাই তাদের প্রতি বিশেষ করে নিরাপত্তার ক্ষেত্রে মস্কোর বাধ্যবাধকতা রয়েছে। রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র জোর দিয়ে বলেন, কিয়েভের কর্মকাণ্ড ডিপিআর এবং এলপিআরের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। তাই রাশিয়া কিয়েভকে নিরস্ত্র করতে পদক্ষেপ নিয়েছে।

পেসকভ বলেন, ইউক্রেনের জাপোরিঝঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের (এনপিপি) নিয়ন্ত্রণ নিয়েছে রাশিয়ান সশস্ত্র বাহিনী। সেখানে স্বাভাবিকভাবে কাজ চলছে।

পারমাণবিক চুল্লি বিদ্যুৎকেন্দ্রটির ‘প্রাণ’ সেখানে স্পর্শ করা হয়নি বলে জানান পেসকভ। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে ও কোনো ধরনের নিরাপত্তার হুমকি নেই উল্লেখ করে পেসকভ বলেন, ইউক্রেনের জাতীয়তাবাদী একদল যোদ্ধা রাশিয়ার একটি টহল দলের ওপর হামলা চালিয়ে উসকানি দেয়। এর জবাব দেয় রাশিয়া।

এ সম্পর্কিত আরও খবর