হিজাব নিষিদ্ধ ধর্মীয় স্বাধীনতার লঙ্ঘন: যুক্তরাষ্ট্র

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 07:55:04

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকে নারী শিক্ষার্থীদের হিজাব ইস্যুতে প্রতিক্রিয়া দেখিয়েছে যুক্তরাষ্ট্র। হিজাব পরা নিষিদ্ধের বিষয়টিকে ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘন অ্যাখা দিয়েছেন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক দূত রশিদ হুসাইন।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) এক টুইট বার্তায় রশিদ হুসাইন বলেন, হিজাব নিষেধাজ্ঞা নারীদের কলঙ্কিত করবে। কারণ ধর্মীয় স্বাধীনতার মধ্যে একজনের ধর্মীয় পোশাক বেছে নেওয়ার ক্ষমতা অন্তর্ভুক্ত। কর্ণাটকে ধর্মীয় পোশাকের অনুমতি নির্ধারণ করা উচিত নয়। শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ, ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘন করে।

শনিবার (১২ ফেব্রুয়ারি) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের অভ্যন্তরীণ ইস্যুতে নাক না গলাতে নিষেধ করেছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি টুইটবার্তায় বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে পোশাকের বিষয়টি আদালতের পর্যবেক্ষণে রয়েছে। তবে অভ্যন্তরীণ বিষয়ে এ ধরনের মন্তব্যকে না করার অনুরোধ করা হয়েছে। যারা ভারত সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখেন, তারাই যথাযথ বাস্তবতা উপলব্ধি করতে পারবেন।

সম্প্রতি কর্ণাটক রাজ্যের উদুপি জেলায় এক সরকারি কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের ইউনিফর্ম-সংক্রান্ত কিছু বিধিনিয়ম জারি করে। তাতে বলা হয়, হিজাব পরে ক্লাস করা যাবে না। কারণ, তা বৈষম্য সৃষ্টিকারী। কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী, ছাত্রীরা ‘স্কার্ফ’ পরতে পারবে। এর প্রতিবাদে মুসলমান ছাত্রীরা প্রতিবাদ জানায়।

হিজাবের বিরুদ্ধাচরণ করতে হিন্দু শিক্ষার্থীদের একাংশকে গেরুয়া চাদর ও ওড়না পরতে দেখা যায়। দুই ধর্মের শিক্ষার্থীদের মধ্যে বচসাও শুরু হয় কোথাও কোথাও। মুসলমান ছাত্রীদের সমর্থনে কোথাও কোথাও দলিত হিন্দুরাও নীল চাদর পরে পাশে দাঁড়ান। এ নিয়ে কয়েক দিন যাবৎ রাজ্যে উত্তেজনা ও বিতর্ক চলছে। মুসলমান ছাত্রীদের প্রশ্ন, কেন তাদের শিক্ষা থেকে বঞ্চিত করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর