ব্যাংককে অস্ট্রেলীয় দূতাবাসের মহিলা টয়লেটে গোপন ক্যামেরা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 12:16:33

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অস্ট্রেলীয় দূতাবাসের মহিলা টয়লেটে বেশ কয়েকটি স্পাই ক্যামেরা পাওয়া গেছে। এই ঘটনায় ওই দূতাবাসের সাবেক এক কর্মীকে অভিযুক্ত করা হয়েছে। শনিবার ক্যানবেরার এক কর্মকর্তা এ তথ্য জানান।

রয়েল থাই পুলিশের পররাষ্ট্র বিষয়ক কমান্ডার খেমারিন হাসিরি জানিয়েছে, গত ৬ জানুয়ারি মহিলাদের শৌচাগারের মেঝেতে এসডি কার্ড পাওয়া যায়। এ পরেই বিষয়টি নজরে আসে। দূতাবাস কর্তৃপক্ষ কতৃক পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হলে তদন্ত শুরু হয়। সেই সূত্রেই সন্দেহভাজন ওই  সাবেক কর্মীকে গ্রেফতার করা হয়।

তবে কতদিন ধরে মহিলা টয়লেটে ওই ক্যামেরাগুলো ছিল সে বিষয়টি এখনও নিশ্চিত হওয়া যায়নি।

অস্ট্রেলিয়ার বৈদেশিক সম্পর্ক ও বাণিজ্য দপ্তর নিশ্চিত করেছে যে, গত মাসেই ওই দূতাবাসের সাবেক এক কর্মীকে গ্রেফতার করেছে রয়েল থাই পুলিশ।

বৈদেশিক সম্পর্ক ও বাণিজ্য দপ্তরের এক মুখপাত্র এক বিবৃতিতে বার্তা সংস্থা এএফপিকে বলেন, দূতাবাসের সব কর্মীর কল্যাণ এবং গোপনীয়তা সর্বোচ্চ অগ্রাধিকারে রয়েছে এবং আমরা যথাযথ সহায়তা প্রদান করে যাচ্ছি।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা এবং বৈদেশিক নীতির বিশেষজ্ঞরা বলছেন, এই ঘটনা গুরুতর নিরাপত্তা লঙ্ঘনের বিষয়টি সামনে এনেছে।

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক হাগ হোয়াইট বলেন, সুরক্ষিত এলাকার মধ্যে যে কোনও জায়গায় ক্যামেরার মতো ডিভাইসগুলো ইনস্টল করার সুযোগ ঘটা মানে দূতাবাসকে যথেষ্ঠ সুরক্ষিত রাখা হয়নি।

এ সম্পর্কিত আরও খবর