কাবুল বিমানবন্দরে হারানো শিশু ফিরে পেল বাবা-মা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 19:23:51

তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুল দখল নেওয়ার পর সেখানকার বিমানবন্দরে বিশৃঙ্খলা তৈরি হয়। এমন পরিস্থিতিতে দেশে ছেড়ে পালানোর সময় গত বছরের ১৯ আগস্ট কাবুল বিমানবন্দরে মা-বাবা থেকে বিচ্ছিন্ন হয় দুই মাস বয়সী শিশু সোহাইল আহমাদি। বিমানবন্দরে শিশুটি হারিয়ে যাওয়ার পর মা-বাবা যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, প্রায় ৫ মাস পর অবশেষে সেই শিশুটি শনিবার (০৮ জানুয়ারি) তার পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে।

খবরে বলা হয়েছে, গত বছরের ১৯ আগস্ট তালেবানের হাত থেকে রক্ষা পেতে পরিবার নিয়ে শিশুটির বাবা মির্জা আলি আহমাদি যুক্তরাষ্ট্রে পাড়ি দেওয়ার সময় ভিড়ের মধ্যে দেয়াল টপকানোর সময় শিশু সোহাইলকে বিমানবন্দরের দেয়ালের ওপর দিয়ে এক সেনার হাতে তুলে দেন। তাদের আশা ছিল, বিমানবন্দরে প্রবেশের পর ওই সেনার কাছ থেকে শিশুকে নেবেন।

কিন্তু পরিস্থিতি বদলে যায় মুহূর্তেই। তালেবানের সদস্যরা বিমানবন্দরের বাইরের ভিড় কমানোর চেষ্টা করেন। এ কারণে বিমানবন্দরে প্রবেশে দেরি হয়ে যায় মির্জা আলি আহমাদি, তাঁর স্ত্রী সুরাইয়াসহ বাকি চার সন্তানের। এরপর আর তাঁরা শিশু সোহাইলকে খুঁজে পাননি। ওই সময় বিমানবন্দরের কর্মকর্তারা মির্জা আলি আহমাদিকে বলেছিলেন, তাঁদের শিশুকে আলাদাভাবে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হবে এবং তাঁদের হাতে তুলে দেওয়া হবে। কিন্তু সেটা আর হয়নি।

পরে শিশুটিকে হামিদ সাফি নামে এক ট্যাক্সি চালক বিমানবন্দরে পায়। তিনি শিশুটিকে নিজের বাড়িতে নিয়ে যান।

গত নভেম্বরে রয়টার্স একটি খবর প্রকাশ করে এ ঘটনা নিয়ে। ওই খবরে শিশুটির ছবি ছাপা হয় এবং কার কাছে আছে তা–ও প্রকাশ করা হয়। এতে করে সন্ধান মেলে শিশুটির। খবর প্রকাশের সাত সপ্তাহেরও বেশি সময় পর দুপক্ষের মধ্যে আলোচনা হয়। এঘটনায় শেষ পর্যন্ত তালেবান পুলিশ হামিদকে আটকও করে। সাফি অবশেষে শিশুটিকে তার দাদা-দাদির কাছে ফেরত দেন।

এ সম্পর্কিত আরও খবর