মালয়েশিয়ায় ভয়াবহ বন্যা, বাস্তুচ্যুত কয়েক হাজার

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-31 13:30:26

গত কয়েক দশকের মধ্যে ভয়াবহ বন্যার কবলে পড়েছে মালয়েশিয়া। বন্যায় দেশটিতে ১৪ জনের মৃত্যু এবং কয়েক হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) বিবিসির প্রতিবেদনে বলা হয়, টানা তিন দিনের ভারী বৃষ্টিতে দেশটির আটটি রাজ্যে এ বন্যা দেখা দিয়েছে। সরকারি কর্মকর্তারা বলেছেন, বন্যাদুর্গতদের উদ্ধারে সব ধরনের চেষ্টা চলছে।

সরকার উদ্ধারকাজ বিলম্ব করায় তীব্র সমালোচনার মুখে পড়েছে।

 সোমবার পর্যন্ত মালয়েশিয়ার পূর্ব উপকূলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্য পাহাং থেকে একান্ন হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। দেশটির রাজধানী কুয়ালালামপুরের সবচেয়ে সমৃদ্ধ ও ঘনবসতিপূর্ণ এলাকা সেলাঙ্গর ভয়ানক ক্ষতির সম্মুখীন হয়েছে।

সপ্তাহ শেষে অনলাইনে প্রকাশিত কিছু ছবিতে দেখা যায় কুয়ালালামপুর এর বেশ কিছু অংশ পানিতে নিমজ্জিত। পানির এই স্তর সাধারণত ১৯৭১ সালে দেশটিতে হয়ে যাওয়া বন্যার পর আর দেখা যায় নি।

উদ্ধার কর্মকর্তারা জানিয়েছেন তারা আশ্রিতদের মধ্যে সম্ভাব্য কোভিড রোগীর সন্ধান চালাচ্ছেন,কারণ হাজার হাজার লোক আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছে। যেকোনো সময় সংক্রমণ শুরু হতে পারে।
সোমবারের মধ্যে বৃষ্টি কমে গিয়েছে।বন্যার পানি কমে আসার কারণে অনেক ক্ষতিগ্রস্তরা ইতোমধ্যেই তাদের বাড়িতে ফেরা আরম্ভ করছে।

‘আমাদের সাথে শুধু কিছু কাপড়,বাচ্চাদের জন্ম-নিবন্ধনের মতন কিছু দরকারি কাগজপত্র রয়েছে।’ বলে জানিয়েছেন সাজুয়াতু রেমলি নামে একজন বন্যাদুর্গত।
অপরপক্ষে ধীর উদ্ধার প্রক্রিয়ার জন্য ক্ষোভ দেখা দিয়েছে দেশটির জনগণের মাঝে। বন্যার তিনদিন পর উদ্ধার-কর্মীরা এসেছেন বলে ক্ষোভ প্রকাশ করে সাউথ চায়না মর্নিং পোস্টকে (এসসিএমপি) বলেন একজন স্থানীয় স্বেচ্ছাসেবক।

সেলাঙ্গরে বন্যার পানির স্তর বেড়ে যাওয়ার পরেও বার্ষিক সভা নিয়ে এগিয়েছিল দেশটির দুটি বৃহত্তম রাজনৈতিক দল। সোশ্যাল মিডিয়ার কিছু দল একত্র হয়ে কায়াক এবং লাইফ জ্যাকেটসহ বিভিন্ন প্রয়োজনীয় দ্রব্য ক্রয় অভিযানে সহায়তা করার জন্য বিভিন্ন সমাবেশ করছে।কিছু স্বেচ্ছাসেবক আশ্রয়স্থল হিসেবে নিজেদের বাসস্থান ব্যবহার করতে দেওয়ার ইচ্ছে জানিয়েছেন।

মালয়েশিয়ার কিছু অংশ নভেম্বর থেকে ফেব্রুয়ারি বর্ষা মৌসুমে বন্যার জন্য ঝুঁকিপূর্ণ ।

এ সম্পর্কিত আরও খবর