বিক্ষোভকারীদের ওপর গাড়ি তুলে দিল জান্তা, নিহত ৫

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 10:29:11

মিয়ানমারের ইয়াঙ্গুনে সেনা অভ্যুত্থানবিরোধী একটি বিক্ষোভে গাড়ি তুলে দিয়ে পাঁচজন হত্যা করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। এঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এসময় ১৫ বিক্ষোভকারীকে গ্রেফতার করে দেশটির নিরাপত্তা বাহিনী।

রোববার (০৫ ডিসেম্বর) সকালে মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুনে এ ঘটনা ঘটে।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ছবি ও ভিডিওতে দেখা যায়, একটি গাড়ি বিক্ষোভ শুরুর কয়েক মিনিটের মাথায় বিক্ষোভকারীদের ওপর গাড়ি তুলে দেয় নিরাপত্তা বাহিনী। এতে হতাহতের ঘটনা ঘটে।

মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত ১৩০০ জনের বেশি লোক নিহত হওয়া সত্ত্বেও সামরিক বিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে।

এঘটনায় বিরোধীদের ছায়া সরকার বলেছ, শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর গাড়ি তুলে দিয়ে হত্যা করা দেখে হৃদয় ভেঙে গেছে।

রোববারের হামলার পর জাতীয় ঐক্য সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয় সোশ্যাল মিডিয়ায় এক বিবৃতিতে বলেছে, আমরা সন্ত্রাসী সামরিক বাহিনীর বিরুদ্ধে কঠোর জবাব দেব। যারা নিরস্ত্র শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের নৃশংসভাবে হত্যা করেছে।

নাম না প্রকাশ করা এক বিক্ষোভকারী ফোনে রয়টার্সকে জানিয়েছেন, আমি ধাক্কা খেয়ে একটি ট্রাকের সামনে পড়ে যায়। একজন সৈন্য তার রাইফেল দিয়ে আমাকে মারধর করে। আমি নিজেকে রক্ষা করি। সেনাসদস্যকে পেছনের দিকে ধাক্কা দিই। তারপর তিনি আমাকে লক্ষ্য করে গুলি করেন। সৌভাগ্যবশত, আমি দৌড়ে পালিয়ে আসতে সক্ষম হয়েছি। 

এ সম্পর্কিত আরও খবর