পাকিস্তানের পারমাণবিক বোমার জনক মারা গেছেন

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 13:36:58

পাকিস্তানের পারমাণবিক বোমার জনক আবদুল কাদির খান (৮৫) মারা গেছেন।

রোববার (১০ অক্টোবর) সকালে ইসলামাবাদের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

রেডিও পাকিস্তানের খবরে বলা হয়, আবদুল কাদের খান ইসলামাবাদের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখানে ভোরে তার শারীরিক অবস্থার অবনতি হয়। পরে এই পরমাণু বিজ্ঞানী মারা যান।

দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, পাকিস্তানকে পারমাণবিক অস্ত্রের দেশ হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে তার অবদান চির স্মরণীয়।

তিনি বলেন, পারমাণবিক বোমা তৈরির ফলে আমাদের আগ্রাসী অনেক বড় পারমাণবিক প্রতিবেশীর বিরুদ্ধে নিরাপত্তা দিয়েছে। পাকিস্তানের জনগণের কাছে আবদুল কাদির খান ছিলেন জাতীয় আইকন।

প্রধানমন্ত্রী আরও বলেন, তাকে ফয়সাল মসজিদে তার ইচ্ছানুযায়ী সমাহিত করা হবে।

গত মাসে, আবদুল কাদির খান অভিযোগ করেছিলেন যে প্রধানমন্ত্রী ইমরান খান বা তার মন্ত্রিসভার সদস্যরা কেউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার স্বাস্থ্যের খোঁজ নেননি।

আবদুল কাদের খান করোনাভাইরাসে সংক্রমিত হয়েছিলেন বলে জানায় পাকিস্তানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস অব পাকিস্তান। সংবাদ সংস্থাটি বলেছে, করোনা শনাক্ত হওয়ার পর গত ২৬ আগস্ট আবদুল কাদের খানকে খান রিসার্চ ল্যাবরেটরিজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে তাঁকে রাওয়ালপিন্ডির একটি সামরিক হাসপাতালে নেওয়া হয়।

একাধিক সূত্র জানায়, শ্বাসকষ্টে ভুগছিলেন কাদির। ফুসফুসে রক্তক্ষরণ হলে তার অবস্থা আরও অবনতি হয়।

১৯৩৫ সালে ভারতের ভোপালে জন্মগ্রহণকারী আবদুল কাদির খান উপমহাদেশের বিভক্তির পর ১৯৪৭ সালে তার পরিবারসহ পাকিস্তানে চলে এসেছিলেন।

পাকিস্তানিরা ভালোবেসে তাঁকে ‘মহসিন-ই-পাকিস্তান’ বলে থাকে।

এ সম্পর্কিত আরও খবর