অ্যাস্ট্রাজেনেকার টিকা নিলেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 01:14:54

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি করোনাভাইরাসের টিকা নিয়েছেন। তিনি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মঙ্গলবার (৩০ মার্চ) টিকা কার্যক্রমে গতি আনতে তিনি ও তার স্ত্রী মারিয়া সেরেনেলা ক্যাপেলো অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নিয়েছেন।

শরীরে রক্ত জমাট বাঁধার আশঙ্কায় সম্প্রতি ইতালিসহ বেশ কিছু ইউরোপীয় দেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাদান স্থগিত করে। তবে অ্যাস্ট্রাজেনেকা, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউরোপীয় ওষুধ নিয়ন্ত্রণ সংস্থা ও যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রণ সংস্থা জানায়, এই টিকা নিরাপদ ও কার্যকর। এই টিকার প্রয়োগ বন্ধ না করে তা চালিয়ে যাওয়া উচিত। পরে বিভিন্ন দেশে ফের এই টিকার প্রয়োগ শুরু করে।

দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি ও তার স্ত্রী, যারা উভয়েই ৭৩ বছর বয়সী। তারা দুই জনই রোমের প্রধান রেলওয়ে স্টেশনে স্থাপিত একটি বৃহৎ টিকাদান কেন্দ্র থেকে অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নিয়েছেন।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য বলছে, বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ইতালির অবস্থান সপ্তম। দেশটিতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৩৫ লাখ ৪৪ হাজার ৯৫৭ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ১ লাখ ৮ হাজার ৩৫০ জন।

ইতালিতে প্রতিদিন প্রায় আড়াই লাখ মানুষকে টিকা দেওয়া হচ্ছে। ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি বলেছেন, এপ্রিলথেকে এই সংখ্যা আরও দ্বিগুণ হবে।

এ সম্পর্কিত আরও খবর