ভোটের আগেই গরম পশ্চিমবঙ্গের রাজনীতি

ভারত, আন্তর্জাতিক

লুৎফে আলি মহব্বত, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 09:33:13

অভিযোগ, পাল্টা-অভিযোগ, দলবদল, মেরুকরণ আর উত্তেজনার জেরে উতপ্ত পশ্চিমবঙ্গের রাজনৈতিক পরিস্থিতি। আগামী এপ্রিল-মে মাসে অনুষ্ঠিতব্য রাজ্য বিধানসভা নির্বাচনের আগেই গরম পশ্চিমবঙ্গের রাজনীতি।

কলকাতার ক্ষমতা দখলের জন্য আসন্ন বিধানসভা নির্বাচনের গুরুত্ব অপরিসীম। ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধায়ের নেতৃত্বে পুনরায় মসনদে বসার জন্য মরিয়া। ভারতের কেন্দ্রে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) বাংলা প্রদেশের ক্ষমতা দখলের জন্য সর্বশক্তি নিয়োগ করেছে। বাম ও কংগ্রেস জোটবদ্ধ হয়েছে হারানো শক্তি ফিরে পাওয়ার আশায়। সংখ্যালঘু, দলিল, পশ্চাৎপদ সম্প্রদায়ও ভোটের মুখে ঐক্যবদ্ধ। ফলে ভোটকে সামনে রেখে রাজনৈতিক দল ও জোটগুলোর মরণপণ লড়াই চলছে।

দৃশ্যত তৃণমূল ও বিজেপির মধ্যে মুখোমুখি লড়াই হলেও নির্বাচনে কোথাও কোথাও ত্রিমুখী বা চতুর্মুখী লড়াইয়ের সম্ভাবনা রয়েছে। ফলে ২৯৪ আসনের পশ্চিমবঙ্গ বিধানসভায় প্রাধান্য বিস্তার করে ক্ষমতা দখলের জন্য প্রতিদ্বন্দ্বি দলগুলো নানা রকমের রণনীতি ও রণকৌশল নিয়ে অগ্রসর হচ্ছে। আর তাতেই ছড়াচ্ছে রাজনৈতিক বাক-বিতণ্ডা ও উত্তেজনা।

ক্ষমতাসীন তৃণমূলের মূলশক্তি মমতার ইমেজ ও মুখচ্ছবি। আর বিজেপি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সামনে রেখে বহু কেন্দ্রিয় হেভিওয়েট নেতাকে মাঠে নামিয়েছে। সকল পক্ষই মাঠে-ময়দানে চষে বেড়াচ্ছে ভোটের বৈতরণী পাড়ি দেওয়ার আশায়। ভোটারদের শোনাচ্ছেন নানা রকমের আশার বাণী ও প্রতিশ্রুতি।

নির্বাচনের প্রাক্কালে সবচেয়ে আলোচিত বিষয় হলো দলবদল। একাধিক মন্ত্রী ও সাংসদ তৃণমূল ছেড়ে চলে গেছেন বিজেপিতে। তৃণমূলও বিভিন্ন শ্রেণি-পেশার বিশিষ্টজনদের দলে যোগদান করাচ্ছে। ফলে তুমুল উত্তেজনার মধ্য দিয়েই চলছে পশ্চিমবঙ্গের আসন্ন বিধানসভা নির্বাচনের আগের পরিস্থিতি।

বিভিন্ন সমীক্ষায় তৃণমূল-বিজেপির হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দেওয়া হচ্ছে। বলা হচ্ছে, তৃণমূলের আসন কমবে এবং বিজেপির আসন বাড়বে। তবে শেষ পর্যন্ত ক্ষমতায় থাকবে তৃণমূলই। বিজেপি অবশ্য এমন সমীক্ষা মানতে নারাজ। তাদের দাবি, কমপক্ষে ২০০ আসনে জয়ী হয়ে সরকার বানাবে বিজেপি।

ভোটের এখনো কয়েক মাস বাকী থাকতেই পশ্চিমবঙ্গের নির্বাচনী রাজনীতি যেভাবে তপ্ত হয়ে উঠছে, তাতে শান্তিপূর্ণ ভোটে ব্যাঘাত ঘটবে বলে অনেকের আশঙ্কা। ধারণা করা হচ্ছে, নির্বাচন যতই এগিয়ে আসবে, ততই সহিংসতা, হিংসা ও সন্ত্রাস বাড়বে। ভোটের মাঠে প্রাধান্য বিস্তারে জন্য অস্ত্র, পেশীশক্তি ও অর্থের আমদানিও হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকগণ।

ভারতের রাজনীতিতে যে কয়টি প্রদেশ নানা কারণে গুরুত্বপূর্ণ, তার মধ্যে পশ্চিমবঙ্গ অন্যতম। ফলে পশ্চিমবঙ্গে ভোটের বিষয়টি কেবল রাজ্যেই নয়, পুরো ভারতেরই মনোযোগ আকর্ষণ করেছে। ভারতীয় মিডিয়ায় পশ্চিমবঙ্গের আসন্ন নির্বাচন এখন সবচেয়ে হট-আইটেম। ফলে সবার নজর পশ্চিমবঙ্গের নির্বাচনী রাজনীতির চলমান উত্তেজক ঘটনাপ্রবাহে।

এ সম্পর্কিত আরও খবর