সবচেয়ে ভারী মানুষ ৬ মাসে ওজন কমালেন ৫শ কেজি!

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-08-14 18:08:23

বিশ্বে সবচেয়ে ভারী মানব হিসেবে পরিচিত ছিলেন খালেদ বিন মোহসিন শারি । মাত্র ৪০ বছর বয়সেই তার শরীরের ওজন ছিল ৬১০ কেজি। তবে মাত্র ৬ মাসে চিকিৎসকেরা তার ওজন কমিয়েছে ৫৪২ কেজি। এজন্য তিনি সৌদি আরবের সাবেক রাজা আবদুল্লাহকে ধন্যবাদ জানিয়েছেন।

যখন খালিদের ওজন ছিল ৬শ ১০ কেজি, তখন তার জীবন ছিল সংকটাপন্ন। তিন বছর শুধু ধরে বিছানায় শুয়ে থাকতেন তিনি। এরপর সৌদি রাজার নজরে এলে খালিদের চিকিৎসার বিশেষ ব্যবস্থা করেন তিনি। এজন্য ৩০ জন চিকিৎসক অক্লান্ত চেষ্টা, চামড়ার সার্জারি এবং পরিকল্পিত খাদ্যাভাসে ২০২৩ সালের শেষে এসে তার ওজন কমে দাঁড়ায় ৬৩.৫ কেজিতে।

যেভাবে সৌদি রাজার নজরে এলেন খালেদ বিন মোহসিন শারি
২০১৩ সৌদি আরবের রাজা আবদুল্লাহর নজরে আসে খালেদ বিন মোহসিন শারির অস্বাভাবিক ওজনের খবর। এরপর রাজা তার চিকিৎসার জন্য একটি মেডিকেল টিম গঠনের নির্দেশ দেন। তার নির্দেশ মোতাবেক ৩০ জন বিশেষজ্ঞ চিকিৎসক দল খালিদের চিকিৎসার দায়িত্ব নেন। তার জন্য সৌদি আরবের রাজধানী রিয়াদে কিং ফাহাদ মেডিকেল সিটি হাসপাতালে বিশেষ একটি বিছানা তৈরি করা হয়। এরপর খালিদকে তার বাড়ি জাহান থেকে বিশেষ একটি ট্রাকে করে হাসপাতালে এনে ভর্তি করা হয়।

এ হাসপাতালে রেখে গ্যাস্ট্রিক বাইপাস সার্জারি করা হয়। তার জন্য বিশেষ খাদ্য তালিকা করা হয়। এছাড়া ফিজিওথেরাপির ব্যবস্থা করে হাসপাতাল। এরপর ক্রমাগত চিকিৎসার ফলে তার শারীরিক ধীরে ধীরে ওজন কমতে থাকে। ২০২৩ সালের শেষের ৬ মাসে তার ওজন এসে দাঁড়ায় ৬৩.৫ কেজিতে। চিকিৎসকদের পাশাপাশি পরিবারের সদস্য এবং বন্ধুদের সহযোগিতায় পুরোপুরি সুস্থ মানুষে পরিণত হন।
সুস্থ হওয়ার পর চিকিৎসকেরা তার নাম দিয়েছেন – ‘দ্য স্মাইলিং ম্যান’

এ সম্পর্কিত আরও খবর