‘বিকৃত ‘আখ ক্ষেতে ছাগল বন্দি’ গান, প্রকৃত গানের মালিক আমি’

সুরতাল, বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-12-31 17:36:33

গেল বছরের সবচেয়ে জনপ্রিয় বা আলোচিত গানের তালিকা করলে সবার শীর্ষে থাকবে আরটিভির ফোক স্টেশনে গাওয়া সুলতানা ইয়াসমিন লায়লার ‘আখ ক্ষেতে ছাগল বন্দি’ গানটি। সে সময় জানানো হয়েছিলো গানটির কথা ও সুর সংগ্রহ করা।

‘সখি গো আমার মন ভালা না’ শিরোনামে গানটি প্রচারিত হওয়ার প্রায় ৬ মাস পর গানটি নিজের কথা ও সুর করা বলে দাবি করেছেন বাংলাদেশের জনপ্রিয় লোকসংগীত শিল্পী কুদ্দুস বয়াতী। এছাড়া এই শিল্পীর অভিযোগ, ঐ অনুষ্ঠানে সুলতানা ইয়াসমিন লায়লা গানটি বিকৃত করে গেয়েছেন।

 

২৯ ফেব্রুয়ারি (শনিবার) সন্ধ্যায় কুদ্দুস বয়াতী বার্তা২৪.কমের কাছে দাবি করেন, ‘আজ থেকে ২০-২৫ বছর ধরে আমি গানটি বিভিন্ন এলাকায় গেয়ে আসছি। এমনকি বেশ কিছু টেলিভিশনেও গানটি গেয়েছি আমি। এই গানের কথা ও সুর আমার করা। অনেকেই বলছে গানটি মৈমনসিংহ গীতিকা থেকে নেওয়া, তারা খোঁজ নিয়ে দেখুক, গানটি কোথা থেকে নেওয়া।’

কুদ্দুস বয়াতীর অভিযোগ আরটিভির ফোক স্টেশনে গাওয়া সুলতানা ইয়াসমিন লায়লার গানটি বিকৃত। জলে মাছ কিভাবে বন্দি থাকে এমন প্রশ্ন করে কুদ্দুস বয়াতী বলেন, আমার গানের কথা ছিল ‘আক্কলে ছাগল বন্দি, জালে বন্দি মাছ।’ এছাড়া অনেক জায়গায় সে গান বিকৃত করে আমার দেশের নারীদের অপমান করেছে। আমার গান এভাবে বিকৃত করে গাওয়ার অধিকার তাকে কে দিয়েছে। আমি যেটা যেভাবে গেয়েছি সেভাবে গাইলে আমার কোন অসুবিধা ছিলোনা।’

গান জনপ্রিয় হওয়ার এতদিন পর এমন অভিযোগ কেন করছেন বার্তা২৪.কমের এমন প্রশ্নে কুদ্দুস বয়াতীর বক্তব্য, আমি অসুস্থ ছিলাম এটা দেশের মানুষ সবাই জানে। এখন কিছুটা সুস্থ হয়েছি তাই এই ব্যাপারে কথা বলছি।

এরই মধ্যে চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে এই গানের কপিরাইট দাবি ও বিকৃত করার অভিযোগ বাংলাদেশ কপিরাইট অফিসে লিখিতভাবে জানিয়েছেন কুদ্দুস বয়াতী। 

এদিকে কুদ্দুস বয়াতীর এমন অভিযোগ প্রসঙ্গে ‘আখ ক্ষেতে ছাগল বন্দি’ গেয়ে জনপ্রিয়তা পাওয়া সুলতানা ইয়াসমিন লায়লার বক্তব্য, গানটি আমি সংগ্রহ করে গেয়েছি। যেভাবে পেয়েছি সেভাবেই গেয়েছি। কুদ্দুস বয়াতী স্যার যেসব অভিযোগ নিয়ে এসেছেন, সেগুলোর কথা আমার গানে নেই সেকারণে আমার কিছুই বলার নেই।

এ সম্পর্কিত আরও খবর