রবীন্দ্রনাথের 'শেষের কবিতা'র জন্য একমঞ্চে ফেরদৌস ও পরমব্রত

সংস্কৃতি অঙ্গন, বিনোদন

মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2024-06-29 15:33:50

ফেরদৌস আহমেদ বাংলাদেশের চিত্রনায়ক হলেও কলকাতায় তিনি অনেক সিনেমা করেছেন। তাই সেখানকার দর্শক থেকে তারকারা ফেরদৌসকে ঘরের ছেলেই মনে করেন। অন্যদিকে পরমব্রত চট্টোপাধ্যায় কলকাতার প্রথমসারির অভিনেতা হলেও বাংলাদেশে তিনি বেশকিছু কাজ করেছেন। তাছাড়া তার পূর্ব পুরুষ এ দেশেরই সন্তান। তাই বাংলাদেশের সঙ্গে পরমের নিবিড় সম্পর্ক।

এবার দুই বাংলার সমান জনপ্রিয় দুই অভিনেতাকে দেখা গেলো একমঞ্চে। গতকাল শিল্পকলা একাডেমির এক আয়োজন হাজির এই দুই চিত্র তারকা। 

 ‘শেষের কবিতা’ ফটোস্টোরিতে পরমব্রত চট্টোপাধ্যায় ও ডা: শ্রেয়া সেন

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কাব্যধর্মী উপন্যাস ‘শেষের কবিতা’ অবলম্বনে নির্মিত হয়েছে একটি ফটোস্টোরি। গবেষণাধর্মী এই নির্মাণশৈলীর মূল চরিত্রে আছেন ওপার বাংলার বিখ্যাত অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, তার বিপরীতে বাংলাদেশ থেকে রয়েছেন ডা: শ্রেয়া সেন। পাশাপাশি এই ফটোস্টোরির সাথে আরও রয়েছেন ঢাকার অভিনেতা শাশ্বত দত্ত।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অনুদানে ও সিটি ব্যাংকের সহযোগিতায় নির্মিত এই ফটোস্টোরি প্রকল্প প্রধান ও আলোকচিত্রী হিসেবে আছেন স্থপতি ফওজিয়া জাহান এবং এতে ক্রিয়েটিভ ডিরেক্টর হিসেবে যুক্ত আছেন সি এফ জামান। বর্তমান প্রজন্মকে সাহিত্যমুখী করে তুলতে নির্মিত এই ফটোস্টোরিতে বেশ কিছু স্থিরচিত্রের মাধ্যমে সমগ্র উপন্যাসটি তুলে ধরা হয়েছে।

গতকাল শুক্রবার সন্ধ্যায় প্রদর্শনী ও বইয়ের মোড়ক উন্মোচনের মাধ্যমে নির্মাণশৈলিটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হলো। জাতীয় শিল্পকলা একাডেমির চিত্রশালা অডিটোরিয়ামে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী ডাঃ দীপু মনি। তিনি এই নতুন চিন্তার সৃজনশীল প্রকাশের সাধুবাদ জানান এবং আশাবাদ ব্যক্ত করেন যে এর মাধ্যমে আরো নতুন নতুন কাজের সূচনা হবে।

 ‘শেষের কবিতা’ ফটোস্টোরির মোড়ক উন্মোচন অনুষ্ঠান

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুই বাংলার নন্দিত অভিনেতা ও ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ফেরদৌস আহমেদ। তিনি বলেন, তরুণদের শুধুমাত্র স্যোশাল মিডিয়ায় মনোনিবেশ না করে এরকম সাংস্কৃতিক রুচিশীল কাজেও যুক্ত হওয়া উচিত। এ ধরণের কাজের মাধ্যমে মৌলিক জ্ঞান আহরণ এবং সাহিত্য সংস্কৃতির মূলধারার সাথে সকলের অংশগ্রহণের আহ্বান জানান।

পরমব্রত বলেন, ‘আজ পর্যন্ত অনেক ধরনের আর্ট ফর্ম নিয়েই কাজ করা হয়েছে, তবে স্থিরচিত্র নিয়ে এমন নান্দনিক কাজ এই প্রথম। আশা করি সবার কাছে এটা ভালো লাগবে।’

এই আয়োজনের সঙ্গীত পরিচালনায় ছিলেন বিশিষ্ট সঙ্গীত ব্যক্তিত্ব ফোয়াদ নাসের বাবু এবং সঞ্চালনায় ছিলেন নন্দিত উপস্থাপক ও নির্মাতা দেবাশীষ বিশ্বাস।

 ‘শেষের কবিতা’ ফটোস্টোরি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান

এ সম্পর্কিত আরও খবর