বলিউডে বছরজুড়ে বিতর্কের ডামাডোল

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 07:15:51

বলিউডে প্রতিবারের মতো ২০২১ সাল ছিল ঘটনাবহুল। ব্লকবাস্টার ও হিট ছবির পাশাপাশি এ বছর অনেক বিতর্কিত ঘটনা দেখা গেছে।


মাদককাণ্ডে গ্রেফতার আরিয়ান
এ বছর বলিউড ইন্ডাস্ট্রিতে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে শাহরুখ পুত্র আরিয়ান খানকে নিয়ে। মাদক ক্রয়, বহন ও সেবনের দায়ে গত ৩ অক্টোবর আরিয়ানকে গ্রেফতার করে নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি)। এরপর প্রায় এক মাস মুম্বাইয়ের আর্থার রোড জেলে কারাবাসের পর গত ২৮ অক্টোবর জামিনে ছাড়ান পান এই তারকা পুত্র।


প্রতারকের সঙ্গে জ্যাকলিনের ঘনিষ্ঠতা

২০০ কোটি টাকার প্রতারণার পাশাপাশি আরও ২০টি আর্থিক প্রতারণার মামলায় জড়িয়েছে সুকেশ চন্দ্রশেখরের নাম। বর্তমানে দিল্লির রোহিণী কারাগারে রয়েছেন এই ব্যক্তি। সম্প্রতি এই প্রতারকের সঙ্গে জ্যাকলিন ফার্নান্দেজের কয়েকটি ঘনিষ্ঠ ছবি সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল হয়। এরপরই ২০০ কোটির আর্থিক প্রতারণার মামলায় ইডির জেরার মুখে পড়তে হয় জ্যাকলিনকে।

২০০ কোটির আর্থিক প্রতারণার মামলায় গত ৩০ আগস্ট ইডির দফতরে প্রায় ৫ ঘণ্টা জেরা করা হয়েছিল জ্যাকলিন ফার্নান্দেজের। ‘প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্ট’র আওতায় ইডি কর্মকর্তাদের সামনে বয়ান নথিভুক্ত করেছিলেন শ্রীলঙ্কান এই সুন্দরী। এরপর গত ২৫ সেপ্টেম্বর এবং ১৫, ১৬ অক্টোবর ইডির সমন এড়িয়ে গিয়েছিলেন তিনি। পরে গত ৭ ডিসেম্বর ইডির নয়াদিল্লির দফতরে ফের হাজিরা দেন ৩৬ বছর বয়সী এই তারকা।

সুকেশ চন্দ্রশেখরের বিরুদ্ধে যে চার্জশিট ফাইল করেছেন ইডি সেখানে স্পষ্ট উল্লেখ রয়েছে জ্যাকলিনের জন্য ১০ কোটি টাকা খরচ করেছেন সুকেশ। ২০২১ সালের জানুয়ারি মাসে পরিচয় দু’জনের। এই স্বল্প সময়ের মধ্যেই বলি নায়িকার দেখভালে এই বিপুল পরিমাণ টাকা উড়িয়েছেন হাজার হাজার কোটি টাকা প্রতরণার দায়ে অভিযুক্ত এই ব্যক্তি।


পর্নোগ্রাফি মামলা
পর্নোগ্রাফি ফিল্ম তৈরির অভিযোগে গত ১৯ জুলাই বলিউড অভিনেত্রী শিল্পা শেঠির স্বামী রাজ কুন্দ্রাকে গ্রেফতার করে মুম্বাই পুলিশ। এরপর দুই মাস কারাগারে থাকার পর গত ২০ সেপ্টেম্বর ৫০ হাজার রুপির বিনিময়ে তার জামিন মঞ্জুর করেন মুম্বাই আদালত।


কঙ্গনার পদ্মশ্রী কেড়ে নেওয়ার দাবি
স্বাধীনতা নিয়ে মন্তব্য করে বিতর্কের জন্ম দিয়েছিলেন কঙ্গনা রনৌত। এক অনুষ্ঠানে হাজির হয়ে বেফাঁস মন্তব্য করে এই বলি সুন্দরী বলেছিলেন, “ভারত আসল স্বাধীনতা পেয়েছে ২০১৪ সালে। ১৯৪৭ সালে যে স্বাধীনতা এসেছিল সেটা আসলে ‘ভিক্ষা।” এরপরই কঙ্গনাকে ব্যাপক কটাক্ষের মুখে পড়তে হয়, তার বিরুদ্ধে পুলিশে অভিযোগও জমা পড়ে। এমনকি দাবি উঠছিল অবিলম্বে কেড়ে নেওয়া হোক কঙ্গনার পদ্মশ্রী সম্মান।


পার্ল ভি পুরি
নাবালিকাকে ধর্ষণের অভিযোগে গত ৪ জুন গ্রেফতার করা হয়েছিল ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা পার্ল ভি পুরিকে। গ্রেফতারের ১০ দিন জামিন পেয়েছিলেন এই তারকা।


মিথ্যা প্রশংসা
আচ্ছা ধরুন আপনি কোনো একটি অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন। কিন্তু সেই অনুষ্ঠানটি ভালো না লাগা সত্ত্বেও আপনাকে সেখানে ততক্ষণ পর্যন্ত বসে থাকতে হবে যতক্ষণ না সেটি শেষ হয়। অবশ্য এজন্য ভালো পরিমাণ টাকাও পবেন। এমনই এক ঘটনা ঘটেছে কিংবদন্তি সংগীতশিল্পী কিশোর কুমারের ছেলে অমিত কুমারের সঙ্গে।

গত মে মাসে সনি এন্টারটেইনমেন্টে প্রচারিত গানের প্রতিযোগিতামূলক অনুষ্ঠান ‘ইন্ডিয়ান আইডল’-এর মঞ্চে অতিথি হিসেবে উপস্থিত হয়েছিলেন অমিত কুমার। তবে সেই অনুষ্ঠানে প্রতিযোগীদের গান একদম পছন্দ হয়নি দর্শকদের। নেটদুনিয়ার বড় অংশের দাবি কিশোর কুমারকে যথাযোগ্য শ্রদ্ধা দিতে ব্যর্থ হয়েছে টিম ‘ইন্ডিয়ান আইডল’।

সেই বিতর্কের আগুনে ঘি ঢেলে অমিত কুমার বলেছিলেন, ‘আমি সেটাই করেছি যা আমাকে করতে বলা হয়েছিলো। সকলকে প্রশংসা করতে হবে এমনটা জানানো হয়েছিলো। যে যেরকমই গান গেয়ে থাকুক সকলকে ভালো বলতে হবে, কারণ এটি কিশোরদার প্রতি ট্রিবিউট। আমি ভেবেছিলাম এটি আমার প্রয়াত বাবার প্রতি শ্রদ্ধা হতে চলেছে। সেখানে গিয়ে তাদের কথাই মেনে চলতে হবে। আগে থেকে স্ক্রিপ্ট চেয়েছিলাম, তবে তেমনটা ঘটেনি।’

কেনো ‘ইন্ডিয়ান আইডল ১২’তে গিয়েছিলেন? এমন প্রশ্নের জবাবে অমিত কুমার জানান, ‘দেখুন সকলেরই টাকার দরকার আছে। আমার বাবাও এ ব্যাপারে সচেতন ছিলেন। আমাকে তারা টাকা দিয়েছে যা আমি দাবি করেছি, তাই গিয়েছি। আমি কেনো এই সুযোগ ছাড়বো? শোয়ের প্রতি এবং বিচারকদের প্রতি আমার পূর্ণ শ্রদ্ধা রয়েছে, প্রতিযোগিদের প্রতিও আছে। কিন্তু এইরকম ঘটনা ঘটেই থাকে।’


বিতর্কিত মঙ্গলসূত্র
বিতর্ক তৈরি হয়েছিল ভারতের প্রখ্যাত ডিজাইনার সব্যসাচী মুখোপাধ্যায়ের তৈরি করা মঙ্গলসূত্রের বিজ্ঞাপন নিয়ে। খোলামেলা পোশাকের কারণে বিজ্ঞাপনটিকে ‘অশ্লীল’ বলে মন্তব্য করেছিলেন অনেকে।

এ সম্পর্কিত আরও খবর