কলকাতা ও ঢাকার উৎসবে ‘আজব কারখানা’

সিনেমা, বিনোদন

বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম | 2023-08-31 17:03:00

সিনেমা প্রস্তুত এবার মুক্তির পালা। তবে, তার আগে দুই বাংলার দুই প্রধান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হতে যাচ্ছে নির্মাতা শবনম ফেরদৌসীর প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনী চিত্র আজব কারখানা।

শবনম ফেরদৌসী জানান, আসছে বছরেই বড়পর্দায় মুক্তি পাবে চলচ্চিত্রটি। তার আগে, ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিচ্ছে এটি। উৎসবের ‘এশিয়ান সিলেক্ট:নেটপ্যাক অ্যাওয়ার্ড’ বিভাগে প্রদর্শণের জন্য মনোনীত হয়েছে চলচ্চিত্রটি। ২০২২ সালের ৭-১৪ জানুয়ারি কলকাতার নন্দনে অনুষ্ঠিত হবে উপমহাদেশের সম্মানজনক এই চলচ্চিত্র উৎসব।

এছাড়াও আজব কারখানা চলচ্চিত্রটি বাংলাদেশে প্রথমবারের মতো প্রদর্শিত হবে ১৫-২৩ জানুয়ারি, রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত ২০ তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বাংলাদেশ প্যানোরমা বিভাগে।

আজব কারখানা ২০১৬-১৭ সালে বাংলাদেশ সরকারের অনুদান সহায়তা লাভ করে। চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন বাংলাদেশের প্রথিতযশা চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক ও মিডিয়া ব্যক্তিত্ব সামিয়া জামান।

আজব কারখানা’র কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন ভারতের প্রখ্যাত অভিনেতা, নির্মাতা ও প্রযোজক পরমব্রত চট্টোপাধ্যায়।


এক ভিডিও বার্তায় তিনি বলেন, “২০১৯ ও ২০২০ সাল মিলিয়ে এর কাজটি করেছিলাম। করতে গিয়ে দেখেছি, বাংলাদেশের লোকায়ত গান-বাজনার সম্ভার। তার সঙ্গে সম্যক পরিচয় আমার হয়েছে। এটা আমার জন্য বিশেষ পাওয়া। ছবিটি কলকাতা ও ঢাকা আন্তর্জাতিক উৎসবে আগামী মাসেই প্রদর্শিত হচ্ছে। আপনাদের কাছে অনুরোধ, আপনারা সিনেমাটি দেখবেন।”

চলচ্চিত্রটিতে আরো অভিনয় করছেন দিলরুবা দোয়েল, শাবনাজ সাদিয়া ইমি, খালিদ হাসান রুমি, হেলিম বয়াতী, দিলু বয়াতী, কিতাব আলী, ক্রিস্টিয়ানো তন্ময়, মুনতাকা অর্পন, মাইমুনা মমো এবং মাহরিন মান্য।

আজব কারখানা চলচ্চিত্রের কাহিনী আবর্তিত হয়েছে একজন রকস্টারের জীবনকে ঘিরে। রকস্টার রাজীব গ্রাম বাংলার বাউল শিল্পীদের সংস্পর্শে এসে নিজের জীবনের নতুন অর্থ খুঁজতে শুরু করে। চলচ্চিত্রটিতে আবহমান বাংলার বিভিন্ন গানের ধারা, ঘরানা ও মর্মবানী তুলে ধরা হয়েছে।

সেই সঙ্গে আছে রক ও ফিউশনের আয়োজন। ছবিটিতে ৫টি মৌলিক গান রয়েছে এবং প্রথমবারের মতো বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় কবি হেলাল হাফিজের ৪টি কবিতাকে গানে রূপায়ন করা হয়েছে। গানগুলোর সঙ্গীতায়োজন করেছে ভাইকিং এবং গৌরব। ছবিটির সংগীত পরিচালনা করেছেন লাবিক কামাল গৌরব।


প্রায় ৪০টিরও অধিক প্রামাণ্যচিত্রের নির্মাতা শবনম ফেরদৌসীর জন্মসাথী ২০১৬ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জণ ছাড়াও দেশ বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে এবং একাধিক পুরস্কার অর্জন করেছে।

এ সম্পর্কিত আরও খবর