‘পৃথিবীর সবাই সব দেখে শুধু মানুষ দেখে না’

সিনেমা, বিনোদন

মাহমুদ উল্লাহ , কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট | 2023-09-01 16:50:46

“পৃথিবীর সবাই সব দেখে শুধু মানুষ দেখে না, পৃথিবীর সবাই সব শুনে, শুধু মানুষ শুনে না” এভাবেই বলছিলেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা মীর সাব্বির। তার মুক্তিপ্রতীক্ষিত চলচ্চিত্র ‘রাত জাগা ফুল’ নিয়ে কথা হলে, ছবির অন্তর্গত দর্শন নিয়ে কথাগুলো বলেন মীর সাব্বির।

মীর সাব্বির জানান, চলচ্চিত্রটি এমন দার্শনিকতা নিয়েই তৈরি। এর মূল চরিত্র ‘রইস’ সমাজের মানুষের অবহেলার স্বীকার ও প্রতিফলন। মানুষের দুঃখ কষ্ট দেখার মানুষ নেই, এগুলো রইসকে ভাবায়, এক সময় সে সমাজের এসব অবহেলার বিরুদ্ধে প্রতিবাদী হয়ে উঠে। এভাবেই গল্পের কাহিনী এগিয়ে যায়।

আগামী ৩১ ডিসেম্বর চলচ্চিত্রটি মুক্তি পেতে যাচ্ছে বড়পর্দায়। তার আগে প্রচারণায় ব্যস্ত মীর সাব্বির।

সম্প্রতি ছবিটির ট্রেইলর, টিজার ও গান প্রকাশ পেয়েছে। মীর সাব্বির বললেন আশাতীত সাড়া মিলছে তাতে। “আমি আসলে অভিভূত। আমি আমার নিজের ইউটিউব চ্যানেল ও পেজ-এ গান টিজার ও ট্রেইলর মুক্তি দিয়েছি। ভাবিনি এত সাড়া পাবো। আমি কখানো কোন কিছু নিয়ে খুব আশা করি না, কিন্তু আমি আশাবাদী মানুষ। সবার ভালোবাসা পেয়ে আশা বাড়ছে।”


শুধু সিনেপ্লেক্স নির্ভরতা নয়, মীর সাব্বির চান, চলচ্চিত্রটি সারাদেশের মানুষ দেখুক। এখন পর্যন্ত বিশটির মতো হল পেয়েও গেছেন তিনি। শেষ মুহূর্ত পর্যন্ত বাড়তে থাকবে এ সংখ্যা।

সরকারি অনুদাপ্রাপ্ত চলচ্চিত্রটি প্রায় ৪০ দিন শুটিং হয়। নাটক প্রযোজনার সঙ্গে যুক্ত ছিলেন আগে থেকেই। নির্মাণও করেছেন কিছু নাটক। কিন্তু চলচ্চিত্র নির্মাণ। কবে থেকে এমন বাসনা মনে?

“আমি ২০০৮ সালে প্রথম নাটক পরিচালনা করি। তখন থেকেই সিনেমা বানানোর ইচ্ছা মনের মধ্যে তৈরী হয়েছিলো, প্রায় ১২ বছর লেগেছে ছবিটি বাস্তবায়ন করতে।”

একযুগ পর সিনেমা নির্মাণ করতে এসে আর থামতে চান না সাব্বির। তিনি বলেন, “আগামীতে আরো সিনেমা তৈরী করতে চাই। সবার ভালোবাসা ও উৎসাহ পেয়ে মনের শক্তি আরো বেড়ে গেছে। এছাড়াও নাটক তৈরী ও অভিনয় তো থাকছেই। জানুয়ারির পর সিনেমার সব কাজ শেষ হয়ে আবার টিভিতে পরিচালনা ও অভিনয়ে ফিরবো।”


ছোট পর্দার মানুষ বড় পর্দায় আসতে কি ধরনের বেগ পেতে হয়েছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “এখন একটা চাপতো আছেই। আমার ক্যারিয়ারের প্রথম থেকে অনেক স্ট্রাগল করে এসেছি। অভিনয়, পরিচালনায় স্ট্রাগলতো ছিলই, এখানেও করেছি। ছোট পর্দার সব যেমন ছোট ছোট বড় পর্দার সব আবার তেমনি বড় বড়। এছাড়াও সরকারির অনুদানের ৬০ লাখ টাকার সঙ্গে নিজের আরও ৪০ লাখ টাকা ছবিটিতে খরচ হয়েছে। পরিচালনার পাশাপাশি অভিনয় করতে হয়েছে। শ্রম মেধা দিতে হয়েছে। সব মিলিয়ে একটা স্ট্রাগলের জার্নিতো ছিলই।”

দর্শকদের উদ্দেশ্যে এই জনপ্রিয় ব্যক্তিত্ব বলেন, “সবাই হলে এসে ‘রাত জাগা ফুল’ সিনেমাটি দেখবেন, খারাপ অথবা ভালোলাগা জানাবেন। তাহলেই আমরা অনুপ্রেরণা পাব। সামনে যেনো আরো কাজ করতে পারি, সবাই আমার জন্য দোয়া করবেন।”

এ সম্পর্কিত আরও খবর