‘চলচ্চিত্র কিংবদন্তি হিসেবেই মনে রাখা হবে দিলীপকে’

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 02:27:54

প্রায় ছয় দশকের ওপর বলিউডে নিজের ফিল্মি ক্যারিয়ারে ‘মুঘল- এ-আজম’, ‘দেবদাস’, ‘নয়া দৌড়’, ‘পাকিজা’, ‘শক্তি’, ‘ক্রান্তি’, ‘কর্মা’-র মতো হিন্দি ছবির ইতিহাসের সব কাল্ট ক্লাসিক ছবির প্রধান অভিনেতা ছিলেন দিলীপ কুমার।

ভারতীয় চলচ্চিত্র ইতিহাসের সর্বকালের সেরা অভিনেতা ছিলেন দিলীপ কুমার। প্রায় তিন দশক আগে বলিউডকে বিদায় জানালেও তার জনপ্রিয়তাকে কুর্নিশ জানিয়েছে সকলেই।

বার্ধক্যজনিত নানা সমস্যা নিয়ে আজ (৭ জুলাই) মারা গেছেন দিলীপ কুমার। কিংবদন্তি এই তারকার মৃত্যুতে শোকে ছায়া নেমে এসেছে চলচ্চিত্র ইন্ডািস্ট্রিতে।

দিলীপ কুমারের মৃত্যুতে শোক প্রকাশ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শোক প্রকাশ করে লিখেছেন, “একজন চলচ্চিত্র কিংবদন্তি হিসেবেই দিলীপ কুমারজী-কে মনে রাখা হবে। অসামান্য প্রতিভাধর ছিলেন বলেই তাঁর অভিনয়ে প্রজন্মের পর প্রজন্ম বুঁদ হয়েছিলেন। তাঁর চলে যাওয়াটা আমাদের সংস্কৃতি জগতের পক্ষে বিরাট ক্ষতি। তাঁর পরিবার, বন্ধু-বান্ধব ও অসংখ্য অনুরাগীদের জন্য সমবেদনা রইলো।”

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী টুইটারে লিখেছেন, ‘কিংবদন্তি প্রতিম চলচ্চিত্র-ব্যক্তিত্ব দিলীপ কুমার (মোহাম্মদ ইউসুফ খান)-এর প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ মুম্বাইয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৯৮ বছর।’

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী লিখেছেন, “দিলীপ কুমারজী-র পরিবার, বন্ধু-বান্ধব এবং অনুরাগীদের উদ্দেশে সমবেদনা রইলো। ভারতীয় সিনেমার প্রতি তাঁর অবদান উজ্জ্বল হয়ে থাকবে আগামী প্রজন্মের মননেও।”

দিলীপ কুমারের মৃত্যুতে শোক প্রকাশ করে বলিউডের আরেক কিংবদন্তি অমিতাভ বচ্চন লিখেছেন, “ভীষণভাবে ভেঙে পড়েছি এই খবর শুনে। যখনই ভারতীয় সিনেমার ইতিহাসের কথা লেখা হবে সেখানে দুটি সময়ের কথা তুলে রাখা থাকবে। ‘দিলীপ কুমারের আগে’ এবং ‘দিলীপ কুমারের পরে’। তাঁর আত্মার শান্তি কামনা করি। রইলো তাঁর পরিবারের জন্য সমবেদনা।”

অক্ষয় কুমার লিখেছেন, অন্য অনেকের কাছে তাঁদের 'নায়ক'-এর তালিকায় থাকতে পারেন অনেকেই। কিন্তু আমাদের অর্থাৎ অভিনেতাদের কাছে তিনিই ছিলেন একমাত্র 'নায়ক'। নিজের সঙ্গে ভারতীয় সিনেমার একটা অংশ নিয়েও চলে গেলেন স্যার। সমবেদনা রইলো তাঁর পরিবার এবং অনুরাগীদের জন্য।”

দিলীপ কুমারকে কালজয়ী অভিনেতা উল্লেখ করে অজয় দেবগণ লিখেছেন, “এই কিংবদন্তির সঙ্গে বহু সময় কাটিয়েছি। কিছু প্রকাশ্যে আবার কিছু একান্তই ব্যক্তিগত মুহূর্ত। তাঁর চলে যাওয়াটা কিছুতেই মেনে নিতে পারছি না। অত্যন্ত হৃদয়বিদারক। সায়রাজীর প্রতি সমবেদনা রইলো।”

এ সম্পর্কিত আরও খবর