বিনিয়োগকারীদের পুঁজি বেড়েছে সাড়ে ৫ হাজার কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 10:51:00

তিন দিন সূচকের উত্থান আর দুদিন পতনের মধ্যে আরও একটি সপ্তাহ পার করল দেশের দুই পুঁজিবাজার। ফলে ২০১৯-২০ অর্থবছরের বাজেট পাসের আগের সপ্তাহে উভয় বাজারে সূচক বেড়েছে। সূচক বাড়লেও কমেছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। তাতে বিনিয়োগকারীদের পুঁজি অর্থাৎ বাজার মূলধন বেড়েছে হাজার প্রায় সাড়ে পাঁচ হাজার কোটি টাকার বেশি।

এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের মূলধন বেড়েছে দুই হাজার ৫৮০ কোটি ৯৪ লাখ ৩৮ হাজার ৩৫২ টাকা। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বিনিয়োগকারীদের মূলধন বেড়েছে দুই হাজার ৯৩১ কোটি আট লাখ পাঁচ হাজার টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজারে সাড়ে ২৮ লাখ বিনিয়োগকারীদের পুঁজি বেড়েছে সাড়ে পাঁচ হাজার কোটি টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, প্রস্তাবিত বাজেটে তালিকাভুক্ত কোম্পানির বোনাস শেয়ার ও কোম্পানির রিজার্ভের উপর ১৫ শতাংশ কর প্রস্তাব ইস্যুতে দরপতন হয়েছে। তবে জাতীয় রাজস্ব র্বোডের (এনবিআর) চেয়ারম্যানের পাশাপাশি সরকারের উচ্চপর্যায় থেকে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির রির্জাভের উপর ১৫ শতাংশ করে প্রস্তাব পুনঃবিবেচনা করার আশ্বাসে বাজারে ইতিবাচক প্রভাব পড়েছে।

ডিএসই’র তথ্যমতে, গেল সপ্তাহে (২৩-২৭ জুন) ডিএসইতে মোট লেনদেন দুই হাজার ১১৮ কোটি ৭৩ লাখ ৬৮ হাজার ৩৫৬ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল দুই হাজার ৫৯৮কোটি১৩ লাখ ২৩ হাজার ২৮৪টাকা। অর্থাৎ ৪শ কোটি টাকা কমেছে।

তিনদিন সূচকের উত্থানের ফলে আগের সপ্তাহের চেয়ে ৩৪ পয়েন্ট বেড়ে ডিএসইএক্স সূচক দাঁড়ায় ৫ হাজার ৪৩০পয়েন্ট। সূচক বাড়লেও কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

লেনদেন হওয়া ৩৫৫কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫৯টির, কমেছে ১৭২টির আর অপরিবর্তিত রয়েছে ২৩ কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে দাম বেড়েছিল ১০২টির, কমেছিল ২২৬টির আর অপরিবর্তিত ছিল ২৬টি কোম্পানির শেয়ারের দাম।

অপর বাজার সিএসইতে গত সপ্তাহে সিএসইর প্রধান সূচক বেড়েছে ১১৯ পয়েন্ট ১৬ হাজার ৬৪২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৩৭১ কোটি ৩৯ লাখ ৯১ হাজার ৭৫৫টাকা। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৮টির, কমেছে ১৫০টির আর অপরিবর্তিত রয়েছে ২৫ কোম্পানির শেয়ারের দাম।

এ সম্পর্কিত আরও খবর