ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১৯ পয়েন্ট, সিএসইতে ৫১

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-18 17:41:11

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবারের (২৭ জুন) লেনদেন শেষ হয়েছে প্রধান সূচক বেড়ে।

এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৯ পয়েন্ট এবং সিএসইতে সিএসসিএক্স বেড়েছে ৪৯ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫১৭ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৩১ কোটি ৬৪ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৮২ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৩১ কোটি ৬৪ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেন শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৫ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ২২ পয়েন্ট। বেলা ১১টায় সূচক ২৯ পয়েন্ট বাড়ে। এরপর সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১২টায় সূচক ২৬ পয়েন্ট বাড়ে। বেলা ১টায় সূচক বাড়ে ২৫ পয়েন্ট, বেলা ২টায় সূচক ১৯ পয়েন্ট বাড়ে। বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৪৩০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯২৪ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৪৫ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫১৭ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৭টির, কমেছে ১৫৪ এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার, জেএমআই সিরিঞ্জ, রানার অটোমোবাইল, বাংলাদেশ শিপিং করপোরেশন, কেটিএল, বাংলাদেশ সাবমেরিন কেবল, ফরচুন সু, ব্র্যাক ব্রাংক এবং জেনেক্সিল।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪৯ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৮৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৬৭ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫২৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮১ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৬৪২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৪৯ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো-তাল্লু স্পিনিং, স্যালভো কেমিক্যাল, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, আইল্যান্ড ইন্স্যুরেন্স, রানার অটোমোবাইল, এমারেল্ড অয়েল, আরএন স্পিনিং মিল, মেঘনা সিমেন্ট, মবিল যমুনা এবং বিপিএমএল।

এ সম্পর্কিত আরও খবর