পতন প্রবণতায় পুঁজিবাজারের সূচক

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 21:43:35

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৬ মে) সূচক ও লেনদেনে পতন প্রবণতা লক্ষ্য করা গেছে। বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩৯ পয়েন্ট। এছাড়া সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ২৮ পয়েন্ট।

একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১৪৩ কোটি ৭৮ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৫৫ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক ১৬ পয়েন্ট বেড়ে যায়। তবে এরপর থেকে সূচক কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১২ পয়েন্ট কমে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৩০ পয়েন্ট কমে। বেলা ১১টার সূচক ৮ পয়েন্ট কমে যায়। আর বেলা সাড়ে ১১টায় সূচক আগের দিনের চেয়ে ৩৯ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৩৫৫ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৮৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৩৪ পয়েন্টে।

এদিন সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৪৩ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ১৭৪ কোটি ৮১ লাখ টাকা।

বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৭টির, কমেছে ২৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা সাড়ে ১১ পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে, ফরচুন সু, লিগ্যাসি ফুটওয়্যার, ন্যাশনাল পলিমার, ন্যাশনাল টিউবস, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু সিরামিকস, এসএস স্টিল, ইউনাইটেড পাওয়ার, পাওয়ার গ্রিড এবং জেনেক্সিল।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৮ পয়েন্ট কমে ৯ হাজার ৯৫৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫৮ পয়েন্ট কমে ১৪ হাজার ৫২৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪৯ পয়েন্ট কমে ১৬ হাজার ৪৫৪ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৫ কোটি ৮৭ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- শাহজালাল ইসলামী ব্যাংক, প্রাইম ফাইন্যান্স, আইএফআইসি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, ন্যাশনাল ফিড মিল, রূপালী ব্যাংক, এএফসি অ্যাগ্রো, কাশেম ড্রাইসেল, এসএস স্টিল এবং সোনারবাংলা ইন্স্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর