হঠাৎ পুঁজিবাজারে অস্বাভাবিক উত্থান

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 12:21:25

টানা তিনমাস দরপতনের পর নতুন সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৫ মে) হঠাৎ পুঁজিবাজারে অস্বাভাবিক উত্থান হয়েছে। এদিন ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানসহ প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

ফলে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১০৮ পয়েন্ট। আর অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩৪৩ পয়েন্ট। যা চলতি বছরের মধ্যে সর্বোচ্চ উত্থান।

বাজার সংশ্লিষ্টরা, চলতি বছরের ২৭ জানুয়ারির পর থেকে টানা চলা দরপতন যেমন বাজারের জন্য সুখকর নয়। ঠিক তেমনি হঠাৎ করে এতো বড় উত্থানও কাম্য নয়। এটা বাজারের জন্য ভালো বার্তা দেয় না।

এ বিষয়ে নাম না প্রকাশের শর্তে ডিএসইর সাবেক সভাপতি বার্তা২৪.কমকে বলেন, কোনো কারণ ছাড়াই হঠাৎ করে দরপতন যেমন অস্বাভাবিক। ঠিক তেমনি রোববার যে উত্থান হয়েছে সেটাও অস্বা্ভাবিক।

তিনি বলেন, দুদিন কি এমন ঘটনা ঘটল যে দুদিন আগেও শেয়ার বিক্রি করতে হুমড়ি খেয়ে পড়েছে। এখন সেই বিনিয়োগকারীরার শেয়ার বিক্রি না করে শেয়ার কিনতে মরিয়া হয়ে পড়েছে।

ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাকিল রিজভী বার্তা২৪.কমকে বলেন, গত চার মাসে প্রতিটি শেয়ারের দাম কমেছে। বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমে যৌক্তিকমূল্যের নিচে অবস্থান করছে। এখন শেয়ারের দাম বৃদ্ধি হবে এটা স্বাভাবিক। কিন্ত হঠাৎ লাফিয়ে লাফিয়ে দাম বাড়াটা অস্বাভাবিক।

 

এ সম্পর্কিত আরও খবর