পুঁজিবাজারের সূচকে ঊর্ধ্বমুখী প্রবণতা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 22:24:48

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবারের (১০ এপ্রিল) লেনদেন। 

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫০ কোটি ৫৮ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৯৬ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক কমার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের সমান হয়ে যায়। এ সময় সূচক ৩ পয়েন্ট কমে যায়। তবে এরপর থেকে সূচক আবার বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৪ পয়েন্ট বাড়ে। তবে বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৩৪১ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯০৪ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৩৫ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫০ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৫৭ কোটি ২ লাখ টাকা।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯২টির, কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- গ্রামীণফোন, ইস্টার্ন কেবল, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, রেকটি বেঞ্চকিজার, ইউনাইটেড পাওয়ার, ফরচুন সু, বাংলাদেশ সাবমেরিন কেবল, এস্কয়ার নিট কম্পোজিট এবং মুন্নু স্টাফলারস।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮৮১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩৫১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৩১৯ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ২ কোটি ৫৮ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সমতা লেদার, প্রিমিয়ার ব্যাংক, ফারইস্ট নিটিং, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, ইউনাইটেড এয়ার, ইস্টার্ন কেবল, ন্যাশনাল ফাইন্যান্স, অলটেক্সটাইলা এবং ফুওয়াং ফুড।

এ সম্পর্কিত আরও খবর