দ্বৈত কর নীতি বাতিলের প্রস্তাব অর্থনীতিবিদ ও পেশাজীবীর

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-23 03:28:01

আসছে বাজেটে দ্বৈত কর নীতি বাতিল, বিদেশিদের করের আওতায় আনা, বিড়ি সিগারেটসহ তামাকপণ্যে কর বৃদ্ধির পাশাপাশি করপোরেট কর কমানোর প্রস্তাব করেছে অর্থনীতিবিদ ও পেশাজীবী সংগঠন।

মঙ্গলবার (৯ এপ্রিল) রাজধানীর সেগুন বাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে প্রস্তাবনাগুলো তুলে ধরেন পিডাব্লিওসি, বিইএ এবং সিপিডির প্রতিনিধিরা।

এনবিআরের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে সভায় এনবিআরের একাধিক সদস্য ও ঊর্ধ্বতন কর্মকর্তার পাশাপাশি অর্থনীতিবিদ ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রাইস ওয়াটার হাউস কোপাস (পিডাব্লিওসি) বাংলাদেশ প্রাইভেট লিমিটেডের প্রস্তাবনা তুলে ধরেন মামুন রশিদ ও সুশমিতা বসু।

মামুন রশিদ বলেন, ‘বাজেটে করপোরেট কর কমানোর পাশাপাশি দ্বৈত কর নীতি বাতিল, ইউথহোল্ডিং ট্যাক্স কমাতে হবে। টোবাকো খাতে ট্যাক্স বাড়াতে হবে। এ খাতের কোম্পানিগুলো কর ফাঁকি রোধ করতে হবে। বিদেশিদের কর দেওয়ার বিষয়টি সহজ করতে হবে। তাদের টিআইএন নম্বর দিতে হবে।’

সুশমিতা বসু বলেন, ‘কর ব্যবস্থা আরও আধুনিক হতে হবে। এখনো যারা রিটার্ন দেয় না তাদের রিটার্নের আওতায় আনতে হবে। ভ্যাট আদায়ে বাৎসরিক অডিট করা যেতে পারে। ফলে ভ্যাট ফাঁকি দেওয়ার বিষয়টি বেড়িয়ে আসবে।’

বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক আবুল বারকাত বলেন, ‘আসছে বাজেটে পরোক্ষ করের চেয়ে প্রত্যক্ষ করের প্রতি বেশি গুরুত্ব দিতে হবে। বহুমুখী বৈষম্য দূর করতে হবে। পুঁজিবাজারের বিনিয়োগ উৎসাহিত করতে বন্ড মার্কেটকে ডেভেলপমেন্ট করতে হবে। সিগারেট ও বিড়িসহ তামাক জাতীয় পণ্যে কর আরোপ করার পাশাপাশি কর অব্যাহতির প্রবণতা থেকে বেড়িয়ে আসতে হবে।

এসব প্রস্তাবের প্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘রেভিনিউর আওতা বাড়ানো হবে। ফলে ৮০ লাখ টিআইএনধারীর মধ্যে রিটার্ন দেয়া মাত্র ১৮ লাখ। এই দুটোর মধ্যে যে গ্যাপটা রয়েছে তা কমিয়ে আনব। তাদের খুঁজে বের করব, প্রয়োজনে জরিমানা করব।

পরোক্ষ কর হিসেবে ভ্যাট আইনের ওপর গুরুত্ব দিচ্ছি। প্রথমেই বড় ধরনের পরিবর্তনে না গিয়ে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন শুরু করছি। তারপর আরও কিছু যদি সংশোধনের দরকার হয় তবে সংসদে গিয়ে শুদ্ধ করব।

দেশিয় ব্যবসা বাড়াতে কিছু কিছু প্রণোদনা থাকবে। কিন্তু এখন ঢালাওভাবে প্রণোদনা দেওয়া হবে না। প্রোকেটশন সারাজীবন দিলে প্রতিষ্ঠানগুলোর ইফিসিয়েনশি থাকে না। তাদেরকে কম্পিটিশনেও থাকতে হবে।’

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘পোশাক খাতকে যেভাবে সুবিধা দিয়ে এসেছি। এখন রফতানিমুখী অন্যান্য খাতগুলোকে এই সুবিধা দেবো। শুল্ক, করের বিষয়গুলো সার্বজনীন করব। মানিলন্ডারিংয়ের রোধে প্রতি কঠোর হবো। কিছু কিছু দৃষ্টান্ত বাজেটের আগেই নেয়া হবে বলে জানান তিনি।’

এ সম্পর্কিত আরও খবর