কর্মী ছাঁটাইসহ ৩ কারখানা ‘লে-অফ’ করবে ভক্সওয়াগন

, অর্থনীতি

অর্থনীতি ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-28 18:08:59

ক্রমাগত অর্থনৈতিক চাপ ও বাজারে নতুন প্রতিযোগীর সঙ্গে টিকে থাকতে অনেক কর্মী ছাঁটাইসহ জার্মানির ৩টি কারখানা বন্ধ করতে যাচ্ছে জার্মানিভিত্তিক বিশ্বখ্যাত মোটরগাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভক্সওয়াগন।

সেইসঙ্গে নির্মাতাটা প্রতিষ্ঠানটি আর্থিকভাবে যাতে আরও দুর্বল না হয়ে পড়ে, সেজন্য জার্মান সরকারের হস্তক্ষেপ কামনাও করেছে।

সোমবার (২৮ অক্টোবর) ফ্রান্সের বার্তাসংস্থা এজেন্সি ফ্রান্স প্রেসের (এএফপি) বরাত দিয়ে যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানায়।

খবরে বলা হয়, সোমবার ভক্সওয়াগন’স ওয়ার্কস কাউন্সিলের প্রধান ড্যানিয়েলা ক্যাভেল্লো জানিয়েছেন, অর্থনৈতিক চাপ সামলাতে, বিশ্ব বাজারে নতুন প্রতিযোগীর সঙ্গে প্রতিযোগিতায় টিকতে এবং গাড়ি নির্মাণে নতুন প্রযুক্তির সঙ্গে তাল মেলাতে তারা জার্মানির অন্তত ৩টি কারখানা লে-অফ (বন্ধ) করতে যাচ্ছে। সেইসঙ্গে অনেক কর্মীও ছাঁটাই করা হবে।

এ জন্য কোম্পানিটি ইউনিয়নগুলির সঙ্গে ধারাবাহিক বৈঠকও করে আসছে।

জানা যায়, জার্মানিতে ভক্সওয়াগনের অন্তত ৩ লাখ কর্মী কাজ করেন। তবে কতজন কর্মীকে ছাঁটাই করা হবে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

ড্যানিয়েলা ক্যাভেল্লো বলেন, এই প্রথমবারের মতো খরচ কমাতে এবং টিকে থাকতে কোম্পানি এ পরিকল্পনা গ্রহণ করেছে।

ড্যানিয়েলা ক্যাভেল্লো যখন এ মন্তব্য করলেন তখন কোম্পানির ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সঙ্গে কর্মীদের দ্বন্দ্ব চরম আকার ধারণ করেছে।

বিশ্ব বাজারে ভক্সওয়াগনের চাহিদা কমছে জানিয়ে ওয়ার্কস কাউন্সিলের প্রধান আরো বলেন, ইউরোপ ও চীনের বাজারে চাহিদা ক্রমাগত কমে এসেছে। সে জন্য জার্মান সরকারের ওপর চাপ সৃষ্টি করতে চাইছে যেন কোম্পানির অস্তিত্ব বিপন্ন হয়ে না পড়ে।

এ সম্পর্কিত আরও খবর