আইফোনকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে হুয়াওয়ে

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

অর্থনীতি ডেক্স, বার্তা২৪.কম | 2024-09-10 19:54:59

আন্তর্জাতিক বাজারে আসার আগেই আইফোনকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে চীনের স্মার্টফোন নির্মাতা জায়ান্ট হুয়াওয়ে। একইদিনে দুই কোম্পানির ফোনসেটই বাজারে আসবে বলে জানা গেছে।

২০ সেপ্টেম্বর আইফোন আইফোন ১৬ প্রো এবং আইফোন ১৬ প্রো ম্যাক্স বাজারে আসবে। অন্যদিকে, হুয়াওয়েও এই একদিনে বাজারে আনছে মেটএক্সটি। মেটএক্সটি ফোনসেট তিনদিক থেকে ভাঁজ করে রাখা যাবে। এজন্য কোম্পানি দুটি আগাম অর্ডারও নিতে শুরু করেছে।

তবে জানা গেছে, আইফোনের চেয়ে হুয়াওয়ের ফোনসেট অনেক বেশি দামে অর্ডার নেওয়া হচ্ছে। মেটএক্সটি ফোনসেটের দাম ২ হাজার ৮শ মার্কিন ডলার থেকে শুরু হবে, যা আইফোনের চেয়ে দ্বিগুণ দাম নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) যুক্তরাজ্যভিত্তিক বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানায়।

খবরে জানানো হয়, প্রি-অর্ডারের পর মঙ্গলবার আইফোনের শেয়ার ১ শতাংশ পড়ে গেছে। অন্যদিকে, কোনো আগাম জামানত ছাড়াই হুয়াওয়ের তিনদিক থেকে ভাঁজ করা মেটএক্সটি ফোনসেটের ৪০ লাখ পি-অর্ডার হয়ে গেছে।

জানা যায়, এআই অ্যাপলের ভয়েস অ্যাসিস্ট্যান্ট ‘সিরি’ উন্নত করার পাশাপাশি এর ক্যামেরাকেও আরো উন্নত পরিসরে আসবে। তবে এই ফিচার অক্টোবর থেকে যুক্ত হবে বলে আইফোন জানিয়েছে। কোম্পানি এখনো জানায়নি কী পরীক্ষা-নিরীক্ষা চালানো হচ্ছে।

খবরে বলা হয়, ‘পরের বছর’, ‘পরের বছরের প্রথমদিকে’, ‘আগামী বছর আরো ভালো হবে’ বলে আইফোন ঘোষণা কোর আইফোন বার্তা দিয়ে এসেছে। এটি ক্রেতাদের মনোঃপুত হয়নি।

এ সম্পর্কিত আরও খবর