এস আলম গ্রুপের ব্যাংক হিসাব জব্দ করা হয়নি, অপপ্রচার হচ্ছে: গভর্নর

ব্যাংক বীমা, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-09-09 12:33:47

বেক্সিমকো বা এস আলম গ্রুপ শুধু নয়; কোনো প্রতিষ্ঠানেরই ব্যাংক হিসাব ফ্রিজ (জব্দ) করা হয়নি বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর।

তিনি বলেছেন, ব্যাংক হিসাব জব্দ না করার উদ্দেশ্য দুটি। এক. বাংলাদেশ ব্যাংক কোনো ব্যবসাপ্রতিষ্ঠানের ভ্যালু নষ্ট করতে চায় না। দুই. ব্যবসাপ্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত কর্মসংস্থান, বেতন-ভাতা তথা জীবিকা ও অর্থনৈতিক কর্মকাণ্ডের কোনো ক্ষতি বাংলাদেশ ব্যাংক করবে না।’

গভর্নর বলেন, ‘গণমাধ্যমে এসব নিয়ে অপপ্রচার বা অভিসন্ধিমূলক সংবাদ প্রচার হচ্ছে, যা একেবারেই অপ্রত্যাশিত।’

রোববার (৮ সেপ্টেম্বর) বিকেলে আর্থিক খাতের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর।

গভর্নর আরও বলেন, ‘আগামীতেও কোনো প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব জব্দ করা হবে না। কোনো ব্যাংক অতি উৎসাহিত হয়ে কোনো প্রতিষ্ঠানের হিসাব জব্দ করে থাকতে পারে। কিন্তু এটা বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা নয়।’

গভর্নর বলেন, গ্রাহকদের আস্থা ফিরিয়ে আনতে বিভিন্ন ধরণের পদক্ষেপ নেওয়া হচ্ছে। এর অংশ হিসেবে ডিপোজিট ইন্স্যুরেন্স এক লাখ টাকা থেকে বাড়িয়ে দুই লাখ টাকা করা হয়েছে। এর ফলে ৯৫ শতাংশ গ্রাহকের আমানত সুরক্ষা পাবে বলেও জানান তিনি।

ড. আহসান এইচ মনসুর বলেন, আগামী দশ দিনের মধ্যে ব্যাংক খাতের টাস্কফোর্স কাজ শুরু করবে। বিশ্বব্যাংক, আইএমএফ, এডিবিসহ বিভিন্ন প্রতিষ্ঠান টাস্কফোর্সকে সহযোগিতা করবে।

ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাত প্রসঙ্গে তিনি বলেন, এই খাতের অনেক উদ্যোক্তা কেন ঋণ পাচ্ছে না, তা খুঁজে বের করার চেষ্টা করছি। এখনও এই খাতে ২৫ হাজার কোটি টাকা রয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, ‘আগে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে প্রতি মাসে এক দশমিক এক বিলিয়ন ডলার কমত। এখন সেটা কমছে না, বরং বাড়ছে। প্রবাসী আয় বেশি আসা ও ব্যাংকগুলোতে তারল্য বৃদ্ধির ফলে রিজার্ভের এই উন্নতি হচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর