সহজ শর্তে বড় অংকের ঋণ চায় বিজিএমইএ

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-08-27 15:18:08

ছাত্র-জনতার আন্দোলনে সরকার পতনের পর অস্থিতিশীল পরিস্থিতিতে কারখানার উৎপাদন ও রফতানি বন্ধ থাকায় সরকারের কাছে সহজ শর্তে প্রায় দুই হাজার কোটি টাকা ঋণ চেয়েছে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ।

মঙ্গলবার (২৭ আগস্ট) রাজধানীর শেরে বাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) অন্তর্বর্তী সরকারের অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সঙ্গে সাক্ষাৎ শেষে বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলাম এ দাবি জানান।

তিনি বলেন, চলমান সংকট সমাধানে শুধু তৈরি পোশাক খাতের জন্য আমরা অন্তর্বর্তী সরকারের কাছে আনুমানিক ১৮শ থেকে ১৯শ কোটি টাকা সফট লোন চেয়েছি। গত ৪৫ দিনের মধ্যে আমাদের ১৬-১৭ দিন প্রোডাকশন বন্ধ ছিল।

বিজিএমইএ সভাপতি বলেন, বাংলাদেশ পরিবর্তিত পরিস্থিতির কারণে আমাদের ফ্যাক্টরিগুলো প্রায় ১৬ দিন রান করতে পারেনি। এই কারণে আমরা একটি সফট লোনের জন্য উপদেষ্টার কাছে অনুরোধ করেছি। এক মাসের জন্য যদি সফট লোন দেওয়া যায়, এই লোন ইন্টারেস্টসহ এক বছরের মধ্যে আমরা ফেরত দিয়ে দেব। এছাড়া আরও ছোট ছোট কিছু ইস্যুও ছিল। তিনি আমাদের আশ্বস্ত করেছেন, আমরাও এই সরকারের সঙ্গে কাজ করে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারব।

তিনি বলেন, আগে আমরা ছয়টি লোনের কিস্তি ফেল করলে আমাদের ক্লাসিফায়েড করত, পরে এটা পরিবর্তন করে তিনটিতে নেমে এসেছে। আমরা এটাকে আবারও ছয়টা করতে বলেছি। পরিস্থিতি স্বাভাবিক হলে এটা আবার তিনটা করতে পারবেন। তিনি অত্যন্ত পজিটিভ আমাদেরকে সহায়তার আশ্বাস দিয়েছেন এবং আমরাও তাকে সব ধরনের সহযোগিতার করবো বলে আশ্বস্ত করেছি।

বাংলাদেশের রফতানি বাড়বে আশা প্রকাশ করে তিনি বলেন, আমরা আশা করছি আমাদের অর্থনীতি ঘুরে দাঁড়াবে এবং আমাদের সবার সহযোগিতা থাকলে বিদেশি ক্রেতাদের আস্থা বাড়বে।

এ সম্পর্কিত আরও খবর