১২ কেজি এলপিজিতে ১১ টাকা বাড়িয়ে ১৩৭৭ টাকা নির্ধারণ

বিদ্যুৎ-জ্বালানী, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-08-04 16:58:16

আগস্ট মাসে ১২ কেজি এলপি গ্যাসের দাম ১১ টাকা বাড়িয়ে ১৩৭৭ টাকা করা হয়েছে। অটোগ্যাস লিটার প্রতি ৬৩.২১ টাকা নির্ধারণ করা হয়েছে। নতুন দর আজ সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।

রোববার (৪ আগস্ট) বিকেল ৩টায় নতুন এ দর ঘোষণা করেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান নুরুল আমিন। গত জুলাইয়ে ১২ কেজি এলপি গ্যাসের দাম ছিল ১৩৬৬ টাকা। আর অটোগ্যাসের লিটার প্রতি দাম ছিল ৬২.৭০ টাকা।

এলপি গ্যাসের আমদানি মূল্য কিছুটা বেড়ে যাওয়ায় কেজি প্রতি প্রায় ১ টাকার মতো বেড়েছে বলে জানিয়েছে বিইআরসি। ২০২১ সালের ১২ এপ্রিলের আগে পর্যন্ত এলপিজির দর ছিল কোম্পানিগুলোর ইচ্ছাধীন। ১২ এপ্রিল বিইআরসি কর্তৃক দর ঘোষণার সময় বলা হয় আমদানি নির্ভর এই জ্বালানি সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তি মূল্য ধরা হবে।

সৌদির দর ওঠা-ওঠা-নামা করলে ভিত্তিমূল্য উঠানামা করবে। অন্যান্য কমিশন অপরিবর্তিত থাকবে। ঘোষণার পর থেকে প্রতিমাসে এলপিজির দর ঘোষণা করে আসছে বিইআরসি। তবে বিইআরসির ঘোষিত দরে বাজারে পাওয়া নিয়ে অভিযোগ রয়েছে ভোক্তাদের। তাদের অভিযোগ হচ্ছে বাজারে নির্ধারিত মূল্যে পাওয়া যাচ্ছে না। বিক্রেতারা ইচ্ছামত দর আদায় করছেন। কমক্ষেত্রেই শাস্তির আওতায় আনার খবর আসছে।

এ সম্পর্কিত আরও খবর