ভারতে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-06-11 18:41:01

আসন্ন পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে চাহিদার তুলনায় সরবরাহ কমে যাওয়ায় ভারতের বাজারে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। দুই সপ্তাহের মধ্যেই বেড়েছে ৩০-৫০ শতাংশ।

ইকোনমিক টাইমসের খবরে বলা হয়েছে, এমন পরিস্থিতিতে ভারতীয় ব্যবসায়ীরা পেঁয়াজ মজুত করতে শুরু করেছেন। তারা প্রত্যাশা করছেন, কেন্দ্রীয় সরকার দাম নিয়ন্ত্রণের যেসব উপায় অবলম্বন করেছে, তা অনেকটা শিথিল করা হতে পারে। তখন ভালো দাম পাওয়া যাবে।

ভারতে পেঁয়াজের বড় বাজার মহারাষ্ট্র রাজ্যের নাসিকের লাসালগাঁও। যেখানে সোমবার (১০ জুন) পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ২৬ রুপিতে। অথচ দিন ১৫ আগেও এই পেঁয়াজ বিক্রি হয়েছে ১৭ রুপিতে। তবে সবচেয়ে ভালো মানের পেঁয়াজের দাম ৩০ রুপি ছাড়িয়ে গেছে।

বাজারের এমন পরিস্থিতিতে ভারত খুব বেশি পেঁয়াজ রফতনি করছে না। উল্টো সেখানে রফতানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করা আছে। দেশটির ব্যবসায়ীরা বলছেন, ঈদুল আজহা উৎসবের কারণে দাম বেড়েছে পেঁয়াজের।

মহারাষ্ট্রের নাসিকের একজন পেঁয়াজ ব্যবসায়ী বিকাশ সিংহ জানিয়েছেন, দেশজুড়ে মহারাষ্ট্রের পেঁয়াজের চাহিদা বেশি রয়েছে। বিশেষ করে দক্ষিণ ভারতের রাজ্যগুলোতে প্রচুর পরিমাণে পেঁয়াজ রফতানি করা হচ্ছে।

হর্টিকালচার প্রোডিউস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অজিত শাহের কথায়, ‘কৃষক এবং মজুতদাররা আশাবাদী যে, কেন্দ্রীয় সরকার রফতানি শুল্ক প্রত্যাহার করতে পারে। এই অনুমানের ওপর ভিত্তি করে, দাম বাড়ার আশায় পেঁয়াজ মজুত করে রাখা হচ্ছে। আর সেই কারণেই পেঁয়াজের মূল্য বৃদ্ধি পাচ্ছে।

ভারতের এমন পরিস্থিতিতে ঈদুল আজহাকে সামনে রেখে বাংলাদেশেও পেঁয়াজের দাম বেড়েছে। ভারত থেকে পেঁয়াজ আমদানি কমে যাওয়ায় এমনিতেই দাম বেড়েছে। তার ওপর ঈদুল আজহায় চাহিদা অনেক বেশি থাকে। যে কারণে দাম আরও বাড়তে পারে।

এ সম্পর্কিত আরও খবর