থাইল্যান্ডের এলিট ভিসার মূল্য বৃদ্ধির ঘোষণা

, ট্রাভেল

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্যাংকক, থাইল্যান্ড | 2023-09-01 23:31:03

থাইল্যান্ডে যখন তখন বেড়ানোর সুবিধার জন্য রয়েছে এলিট ভিসা। তবে সম্প্রতি এলিট ভিসা নিয়ে শুরু হয়েছে ধোয়াশা। বিশেষত শেষ মুহূর্তে ৫ বছরের ‌‌‘ইজি এক্সেস’ প্যাকেজ ব্যবহারকারীরা থাই প্রায়োরিটি কোম্পানি (টিপিসি) থেকে একটি ইমেইল পায় যে তাদের এলিট ভিসাকে ১৫ বা ২০ বছরের প্যাকেজে রূপান্তর করতে হবে। অথচ 'ইজি এক্সেস' এর অনেক গ্রাহকরা ইতিমধ্যেই তাদের ভিসা নবায়নের জন্য অর্থ প্রদান করেছে।

টিপিসি জানিয়েছে, যারা সেপ্টম্বরের ১৫ তারিখের মধ্যে নবায়ন করবে বা নতুন করে এলিট ভিসা আবেদন করা যাবে বর্তমান দামেই। তবে এরপর থেকে নতুন মূল্যে এলিট ভিসা কিনতে হবে৷ সেটা প্রায় ৩০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত মূল্য বৃদ্ধি হতে পারে।

এলিট ভিসার জন্য সবচেয়ে জনপ্রিয় হচ্ছে ৬ লাখ বাথের (প্রায় ২০ লাখ টাকা) ইজি এক্সেস প্যাকেজ। এই ভিসার মাধ্যমে ৫ বছরের জন্য বিদেশি নাগরিকরা যতবার ইচ্ছা থাইল্যান্ডে আসতে পারবে এবং টানা তিন মাসের জন্য থাকতে পারবেন৷ এছাড়াও এয়ারপোর্টে ফাস্ট ট্র্যাক সার্ভিস পাবেন এবং লিমুজিন গাড়ি ব্যবহার করতে পারবেন ফ্রিতে। এছাড়াও গলফ কোর্স ব্যবহার, ফ্রি স্পা সেন্টারের সুবিধা ছাড়াও নানা সুযোগ রয়েছে।

সাম্প্রতিক ইমেইল ইস্যুতে সবচেয় বেশি বিড়ম্বনায় পড়েন এই ভিসা ব্যবহৃত মানুষরা। তবে স্খানীয়দের এবং সরকারের আইনশৃঙ্খলা বাহিনীরও অভিযোগ রয়েছে এই ভিসার সুবিধা নিয়ে চায়নিজসহ নানা দেশের অপরাধীরা থাইল্যান্ডে ঘাটি গাড়ছে। বর্তমানে প্রায় ৩০ হাজার এলিট ভিসা ব্যবহারকারীর মধ্যে ৪২ শতাংশই এই ভিসা বহন করছেন।

এছাড়াও ১০ বছর, ১৫ বছর এবং ২০ বছরের এলিট ভিসা রয়েছে। যার জন্য ১০ লাখ আমেরিকান ডলারের ইনভেস্টমেন্ট প্রয়োজন হয়। এক্ষেত্রে বিদেশিরা আবাসনসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করতে পারেন।

টিপিসি ঘোষিত এলিট ভিসার মূল্য বৃদ্ধি সবগুলো প্যাকেজের জন্যই বিবেচ্য হবে। আগামী অক্টোবর থেকেই নতুন মূল্য প্রযোজ্য হবে বলে জানিয়েছে টিপিসি।

বিনিয়োগকারীদের থেকে আরো অধিক মুনাফা গ্রহনের জন্যই এমন সিদ্ধান্ত নেয়া হচ্ছে এবং এলিট ভিসা ব্যবহারকারীর সংখ্যাও বাড়ানোর নানা উদ্যোগ নেয়ার কথা জানিয়েছে টিপিসি।

এ সম্পর্কিত আরও খবর