গুগল ডুডলে ‘লিপ ইয়ার’

আইসিটি সংবাদ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-14 12:14:19

দীর্ঘ চার বছর ঘুরে এলো লিপ ইয়ার। বাংলায় যেটাকে বলে অধিবর্ষ; মানে এই বছর ৩৬৫ দিনে না, হবে ৩৬৬ দিনে। অর্থাৎ অতিরিক্ত একটা দিন যোগ হলো ফেব্রুয়ারি মাসে। আর বিশেষ এই দিনটিকে বোনাস হিসেবে উদযাপন করতে গুগল বিশেষ ডুডল প্রকাশ করেছে।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) গুগল সার্স-এ গেলে দেখা যাবে গুগল নামটিকে তিনটি ভিন্ন রঙে লেখা হয়েছে। সবুজ, হলুহ ও গোলাপি এই তিনটি রঙে ইংরেজি অক্ষরে গুগল কথাটি লেখা। তার মাঝে গোলাপি রঙে ২৮, ২৯ ও ১ তারিখ লেখা।

লক্ষ্য করলে দেখা যাবে, গুগলের একটি হলুদ 'ও' এর মাঝে পিঙ্ক অর্থাৎ গোলাপি রঙে লেখা আছে ২৯ তারিখ। ইংরেজি ২৯ সংখ্যা দুটিকে দুটি মানুষের আদল দেওয়া হয়েছে। উপরে হাসির ইমোজি আর নিচে এক জোড়া পা দিয়ে বোঝানো হয়েছে অতিরিক্ত একটি দিন এসে গেছে।

এর ঠিক পরই ১ সংখ্যা দিয়ে বোঝানো হয়েছে মার্চের এক তারিখ। অর্থ্যাৎ অতিরিক্ত এই একটি দিনকে উদযাপন করতে ২৯ তারিখকে আর দুটো তারিখ থেকে আলাদাভাবে দেখানো হয়েছে।

গুগলের ডুডলটিতে ক্লিক করলে লিপ ইয়ার নিয়ে সার্চের তথ্য ও বিভিন্ন খবরা-খবর পাওয়া যাচ্ছে। বিভিন্ন দেশের জাতীয় দিবস, বিশ্বজুড়ে পালিত জাতিসংঘ দিবস ও বিখ্যাত ব্যক্তিদের শ্রদ্ধা জানাতে বিশেষ দিনগুলোতে গুগল ডুডলে পরিবর্তন আনে সার্চ জায়ান্ট গুগল।

এ সম্পর্কিত আরও খবর