লিঙ্কডইনকে ৩১০ মিলিয়ন ইউরো জরিমানা

, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-24 20:05:24

মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফটের পেশাভিত্তিক সামাজিক সাইট লিঙ্কডইনকে ৩শ ১০ মিলিয়ন ইউরো (৩শ ৩৫ মিলিয়ন মার্কিন ডলার) জরিমানা করা হয়েছে।

যথাযথ আইন না মেনে অবৈধ উপায়ে ইউরোপে বিজ্ঞাপন প্রচারের দায়ে এ জরিমানা করেছে দ্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) প্রাইভেসি রেগুলেটর।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) যুক্তরাজ্যভিত্তিক বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানায়।

খবরে বলা হয়, বৃহস্পতিবার ইউরোপীয় ই্উনিয়ন প্রাইভেসি রেগুলেটর এক বিবৃতিতে জানায়, মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট নতুন একটি ট্যাব খুলে পেশাভিত্তিক সামাজিক সাইট লিঙ্কডইনে বিজ্ঞাপন প্রচারের অনুশীলন করছিল। সে কারণে লিঙ্কডইনকে ৩শ ১০ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছে।

দ্য আইরিশ ডাটা প্রটেকশন কমিশন (ডিপিসি) হচ্ছে, ইউরোপীয় ইউনিয়নের মূল নিয়ন্ত্রক সংস্থা।

লিঙ্কডইনকে জরিমানা করার বিষয়ে ডিপিসি’র ডেপুটি কমিশনার গ্রাহাম ডোয়েল এক বিবৃতিতে বলেন, লিঙ্কডইন যথাযথ আইন না মেনে ইউরোপের গ্রাহকদের ব্যক্তিগত তথ্য ব্যবহার করার অধিকার লঙ্ঘন করেছে। সে কারণে লিঙ্কডইনকে ৩শ ১০ মিলিয়ন ইউরো (৩শ ৩৫ মিলিয়ন মার্কিন ডলার) জরিমানা করা হয়েছে।

এর আগে ২০২৩ সালে মাইক্রোসফট জানিয়েছিল, ধারণা করা হচ্ছে, আইরিশ লেগুরেটর লিঙ্কডইন ইউনিটকে ৪শ ২৫ মিলিয়ন ডলার জরিমানা করতে পারে।

এদিকে, লিঙ্কডইন এক বিবৃতিতে জানায়, ‘আমরা বিশ্বাস করি, আমরা সাধারণ তথ্য সংরক্ষণ নিয়ম মেনে (Gerneral Data Protection Regulation-GDPR) কাজ করে থাকি। আমরা আইডিপিসি’র সময়সীমা মেনে কাজ করে থাকি’।

এ সম্পর্কিত আরও খবর