ঢাকা টেস্ট জমিয়ে তুলতে পারবে বাংলাদেশ?

ক্রিকেট, খেলা

স্পোর্টস রিপোর্টার, বার্তা২৪.কম | 2024-10-23 22:16:04

মিরপুর টেস্টের শেষের দিকে এসে প্রতিদিনই একই দৃশ্য- আগেভাগে খেলা শেষ! প্রতিদিনই কারণ সেই একই, আলোর স্বল্পতা। টানা তৃতীয়দিনও সেই একই ঘটনা। তৃতীয়দিনের খেলা শেষ হলো আরো আগেভাগে। নির্ধারিত সময়ের প্রায় দু’ঘন্টা আগে!

স্কোরবোর্ডে বাংলাদেশের রান তখন দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ২৮৩ রান। ম্যাচে বাংলাদেশের লিড ৮১ রানের। অপরাজিত ৮৭ রান নিয়ে খেলছেন মেহেদি হাসান মিরাজ। তার সঙ্গে ১৬ রান নিয়ে রয়েছেন নাঈম হাসান।

৮১ রানের লিডের স্বস্তি নিয়ে তৃতীয়দিন শেষ করলো বাংলাদেশ। অথচ সকালে টপাটপ তিন উইকেট পতনের পর শঙ্কা জেগেছিল যে এই ম্যাচ দিনের প্রথম সেশনেই শেষ হয়ে যাবে কিনা? সেই শঙ্কা দুর করে মেহেদি হাসান মিরাজ ও জাকের আলী অনিকের জুটি। সপ্তম উইকেটে এই দুজন যোগ করেন ১৩৮ রান। দুজনেই হাফসেঞ্চুরি করেন। অভিষেক টেস্টে হাফসেঞ্চুরির সাফল্য ভাসলেন জাকের আলী অনিক।

১১২ রানে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশ বড় হারের আশঙ্কায় পড়েছিল সকালে। দুপুরের ব্যাটিংয়ে সেই বিপদ কাটিয়ে উঠে দল। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসেও সপ্তম উইকেট জুটিতে ভ্যারেইনে ও মুল্ডার সেঞ্চুরির পার্টনারশিপ গড়ে দলকে পৌছে দিয়েছিলেন নিরাপদ জায়গায়। মুল্ডার হাফসেঞ্চুরি করে আউট হয়ে যান। কিন্তু ভ্যারেইনো ঠিকই তার সেঞ্চুরি তুলে নেন। এই জুটিকে ঠিক যেন অনুসরণ করলেন মেহেদি হাসান মিরাজ ও জাকের আলী অনিক। মুল্ডারের ভুমিকায় থেকে জাকের আলী হাফসেঞ্চুরি করে ফিরে এলেন। মেহেদি হাসান মিরাজের এখন এই ম্যাচে ভ্যারেইনে হয়ে উঠতে আরো মাত্র ১৩ রান দরকার। ওই ১৩ রান হলেই তার সেঞ্চুরি পুরো হবে।
এই ম্যাচের এখনো দুদিন বাকি। দক্ষিণ আফ্রিকাকে শেষ ইনিংসে কঠিন কোনো চ্যালেঞ্জ জানাতে হলে অবশ্যই স্কোরবোর্ডে আরো দেড়শ রান জমা করতে হবে বাংলাদেশকে।

শেষ ৩ উইকেটে বাংলাদেশ এখন সেই চ্যালেঞ্জ যোগাড়ের রসদ পায় কিনা, সেই অপেক্ষায় মিরপুর টেস্ট।

এ সম্পর্কিত আরও খবর